BRAKING NEWS

কৃষক সংগঠনের হরতালের জেরে বিপর্যস্ত ওড়িশার স্বাভাবিক জন জীবন

ভুবনেশ্বর, ২১ ফেব্রুয়ারি(হি.স.) : নব নির্মাণ কৃষক সংগঠন (এনএনকেএস)-র হরতালের জন্য বিপর্যস্ত হল ওড়িশার স্বাভাবিক জন জীবন। এই কৃষক সংগঠনের বেশ কিছু দাবির প্রতি রাজ্যের সরকারের অবজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ করে তাঁরা আজ এই হরতাল ডাকে।

এনএনকেএস-র এই দাবিকে মেনে নিয়ে কংগ্রেস ও বিজেপি উভয়ই হরতালকে সমর্থন করছে। পুলিশ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে ২০০ জন বিক্ষোভকারীকে আটক করেছে, এদের মধ্যে ৭০ জনকে ভুবনেশ্বর থেকে আটক করেছে পুলিশ।পুলিশ আধিকারিক জানান, আইন শৃঙ্খলা যাতে ঠিক মত বজায় থাকে সেই জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

প্ল্যাকার্ড হাতে সরকার বিরোধী স্লোগান দিয়ে শহরের পাশাপাশি জাতীয় সড়কগুলিতেও অবরোধ করে কৃষকরা। ফলস্বরূপ বহু কৃষককে গ্রেফতার করে পুলিশ।পুলিশ কমিশনার সত্যজিৎ মহান্তি সাংবাদিকদের জানান, \”ভুবনেশ্বর ও কটকের আইন-শৃঙ্খলা রক্ষার জন্য আমরা ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করেছি\”। তিনি আরও বলেন, \”ভুবনেশ্বরে ৩০ জন সশস্ত্র পুলিশ এবং কটকে ১৫ জন সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে।\”পুলিশ কমিশনার দাবি করেন, ভুবনেশ্বর ও কটক এই দুই শহরে স্বাভাবিক জীবন কোনওভাবেই বিপর্যস্ত হয়নি।

সরকারী দফতরগুলিতে পর্যাপ্ত উপস্থিতি থাকলেও শিক্ষা প্রতিষ্ঠান, বড় বড় দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানগুলি বন্ধ ছিল। এমনকি পাবলিক ট্রান্সপোর্টও রাস্তা বন্ধ ছিল। গাঞ্জাম, ভদ্রক, জগতসিংহপুর, কানধামল এবং কোরাপুটের অবস্থা স্থিতিশীল আছে বলেই জানা গেছে।এনএনকেএস-র নেতা অক্ষয় কুমার অভিযোগ করেন, সরকার তাদের মূল্য, পেনশন এবং চাষীদের প্রতি সম্মান জানানোর জন্য দিকে কোনও মনোযোগই দেয়নি। এই সব কারণে তাঁরা বীতশ্রদ্ধ হয়ে হরতাল ডাকতে বাধ্য হন। তিনি আরও জানান, প্রতি মাসে পাঁচ হাজার টাকা ও সামাজিক নিরাপত্তা ভাতা দাবি করা হচ্ছে।

কৃষক তাদের আন্দোলন পরিচালনা করেও, মুখ্যমন্ত্রী নবীন পটনায়েক বারগড়ের পশ্চিম উড়িষ্যা শহরে কৃষক সম্প্রদায়ের জন্য কলিয়া প্রকল্প নিয়ে আর্থিক সহায়তার বিতরণ করার কথাও বলেন। তিনি আরও জানান, \”কেউ কেউ আজ বন্ধ পালন করলেও কেউ ‘কালিয়া’ প্রকল্প বন্ধ করতে পারবেনা\”।রাষ্ট্রীয় দুটি প্রধান বিরোধী দল কংগ্রেস ও বিজেপি হরতাল সমর্থন করলেও আন্দোলনকারীদের মধ্যে তাদের কর্মী ও নেতারা দেখা যায়নি।

উড়িষ্যা প্রদেশের কংগ্রেস কমিটির (ওপিসি) প্রধান নিরঞ্জন পাটনাইক টুইটারের একটি পোস্টে বলেন, \”বিজেডি ও বিজেপি-বিরোধী কৃষক নীতির কারণে আমাদের ‘অন্নদাতারা’ (খাদ্য সরবরাহকারীরা) অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে।উড়িষ্যা কৃষি ও অর্থমন্ত্রী এস বি বেহরা, আন্দোলনটিকে \”দুর্ভাগ্যজনক\” বলে অভিহিত করেছেন। তিনি যোগ করেন, \”দুর্ভাগ্যজনক যে এনএনকেএস সরকার থেকে বারবার আপিল সত্ত্বেও ধর্মঘট পালন করছে।বিদ্যালযয়ের বার্ষিক পরীক্ষার একদিন আগে এই ধর্মঘট করছে এটা খুবই ভুল।বেহারা বলেন, \”ধর্মঘট ছাত্রদের উপর মানসিক চাপ সৃষ্টি করেছে। এটা আরও দুঃখজনক যে দুই জাতীয় রাজনৈতিক দল বিজেপি ও কংগ্রেস তাদের সমর্থন করছে।\”

উতকল বিশ্ববিদ্যালয় ও শ্রী জগন্নাথ সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ জানায়, তাঁরা বৃহস্পতিবার নির্ধারিত পরীক্ষা স্থগিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *