BRAKING NEWS

এবার কম্পিউটার নজরদারি কেন্দ্রীয় গোয়েন্দাদের, নির্দেশিকায় বিতর্ক

নয়াদিল্লি, ২১ ডিসেম্বর (হি.স.) : এবার যে কোনও কম্পিউটার নজরদারি চালাতে পারবে দেশের ১০ গোয়েন্দা সংস্থা। এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নিরাপত্তার কারণেই এই নজরদারি বলে জানা গিয়েছে। যে কোনও কম্পিউটারের যে কোনও তথ্য খতিয়ে দেখতে পারবে ১০টি কেন্দ্রীয় সংস্থা। বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক।
কেন্দ্রীয় ওই নির্দেশে বলা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সাইবার অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি ডিভিশনের ৬৯নং ধারার ১ নং উপধারা অনুযায়ী ১০টি কেন্দ্রীয় সংস্থা যে কোনও কম্পিউটারের উপর নজরদারি চালাতে পারবে। এই ১০টি সংস্থা হল: ইনটেলিজেন্স ব্যুরো, নারকোটিকস কনট্রোল ব্যুরো, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস, ডিরেক্টরেট অফ রেভেনেউ ইনটেলিজেন্স, সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি, ক্যাবিনেট সেক্রেটারিয়েট, ডিরেক্টোরেট অফ সিগন্যাল ইনটেলিজেন্স ( জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্ব ভারত ও অসমে ভারপ্রাপ্ত) এবং কমিশনার অফ পুলিশ (দিল্লি)।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবার সাক্ষর করা এই নির্দেশে বলা হয়েছে কোনও সংস্থা বা ব্যক্তি যদি ১০ কেন্দ্রীয় এজেন্সিকে কম্পিউটারের তথ্য সরবরাহে অসহযোগিতা করে তবে তার সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড ও জরিমানা হতে পারে। সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি এই নির্দেশের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘কেন্দ্রীয় সরকার এমন ব্যবহার করছে, যাতে মনে হচ্ছে দেশের সব নাগরিকই অপরাধী।’ কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, এভাবে মুক্ত সমাজব্যবস্থাকে ধ্বংস করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *