BRAKING NEWS

রাফাল ইস্যুতে যৌথ সংসদীয় কমিটির দাবিতে সরব কপিল সিব্বল

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (হি.স.) : রাফাল চুক্তিতে দুর্নীতি অভিযোগ তুলে ফের যৌথ সংসদীয় কমিটির দাবিতে সরব কংগ্রেস। শনিবার সাংবাদিক সম্মেলনে বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল দাবি করেছেন, রাফাল মামলায় আদালতে অসত্য কথা বলেছে কেন্দ্র।
এদিন বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল বলেন, ‘রাফাল নিয়ে সুপ্রিম কোর্টে অসত্য তথ্য তুলে ধরার জন্য কেন্দ্রীয় সরকার দায়ী। পাবলিক অ্যাকাউন্ট কমিটির কাছে অ্যাটর্নি জেনারেলকে এর জবাবদিহি করতে হবে। আমরা প্রথম থেকেই স্পষ্ট ছিলাম রাফাল ইস্যুর সমাধানের জন্য উচিত জায়গা নয় সুপ্রিম কোর্ট। কারণে সমন পাঠানো, নথিগুলি যাচাই করা, এমনকি প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা সুপ্রিম কোর্টে সম্ভব নয়। অথচ আমরা শুরু থেকেই প্রধানমন্ত্রীর জবাবদিহি চেয়ে পাঠিয়েছিলাম। রাফালের মত অতি স্পর্শকাতর বিষয় নিয়ে সংসদে সোচ্চার হবে কংগ্রেস। রাফাল নিয়ে আদালতে অসত্য তুলে ধরে ভুল পথে চালিত করার জন্য কেন্দ্রের উচিত দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া।’
রাফাল প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর ভূমিক নিয়েও প্রশ্ন তোলেন কপিল সিব্বল। তিনি বলেন, রাফাল নিয়ে দেশ এবং আদালতকে ভুল তথ্য দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া উচিত তাঁর। রাফালে দুর্নীতির প্রকৃত তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি গড়া দরকার। এই দাবি কংগ্রেস শুরু থেকেই করে আসছিল। বিজেপি সরকার এর বিরোধিতা করতে পারে। রাফাল তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি গঠন করতে হবে। রাফাল নিয়ে সরকার যে জয়ের দাবি করছে তা ভ্রান্ত। রাফালের প্রযুক্তিগত দিক এবং দাম নিয়ে কোনও কিছুই খতিয়ে দেখেনি আদালত।
প্রসঙ্গত, বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা লোকসভা সাংসদ মল্লিকার্জুন খারগে বলেন, রাফাল সংক্রান্ত যাবতীয় ক্যাগ রিপোর্ট সংসদ এবং পাবলিক অ্যাকাউন্ট কমিটির কাছে পেশ করা হয়েছে। সুপ্রিম কোর্টে এমনই জানিয়েছে কেন্দ্র, যা পুরোপুরি অসত্য ও ভিত্তিহীন। উল্লেখ্য, ৩৬টি রাফাল বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি নিয়ে তদন্তের যাবতীয় আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশপাশি সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে যে বিশেষ তদন্তকারী দল সিট গঠনের আর্জি জানানো হয়েছিল শুক্রবার তাও খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের রায়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে এই চুক্তিতে ভারত সরকার কোনও সংস্থাকে বিশেষ সুবিধা পাইয়ে দিচ্ছে এমন কোনও তথ্যপ্রমাণ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *