BRAKING NEWS

প্রমোশনের ক্ষেত্রে কোনও সংরক্ষণ নয়, ফের জানাল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৬ সেপ্টেম্বর (হি.স.) : প্রমোশনের ক্ষেত্রে কোনও সংরক্ষণ বাধ্য নয়, স্পষ্টভাবে জানাল সুপ্রিম কোর্ট। ২০০৬ সালে এম নাগরাজ মামলায় শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছিল, কোনও রাজ্য তফশিলি জাতি-উপজাতিভুক্তদের প্রমোশনের ক্ষেত্রে সংরক্ষণ করতে বাধ্য নয়। কেন্দ্র ও কয়েকটি রাজ্য সরকার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল, সাত বিচারপতির কোনও বেঞ্চের সামনে ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য পাঠানো হোক। কিন্তু বিচারপতিরা স্পষ্ট জানিয়েছেন, আগের রায়ই বহাল থাকবে।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি আর এফ নরিম্যান, বিচারপতি এস কে কাউল ও বিচারপতি ইন্দু মালহোত্রার এক বেঞ্চের সামনে এই পিটিশনের শুনানি হয়। ১২ বছর আগে নাগরাজ মামলার রায়ে বলা হয়েছিল, কোনও রাজ্য যদি মনে করে তফশিলি জাতি-উপজাতিভুক্তদের জন্য প্রমোশনে সংরক্ষণের ব্যবস্থা করা উচিত,তাহলে নির্দিষ্ট তথ্য দিয়ে বলতে হবে, তফশিলিরা কতদূর পশ্চাৎপদ ও সরকারি চাকরিতে তাদের প্রতিনিধিত্ব কত কম। সেই সঙ্গে নিশ্চিত করতে হবে, সংরক্ষণ যেন ৫০ শতাংশ ছাড়িয়ে না যায়।

কেন্দ্রীয় সরকারের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল বলেন, নাগরাজ মামলার রায় কার্যকর করা সম্ভব নয়। তফশিলিরা সমাজে কী অবস্থায় রয়েছে, তার উদাহরণ দিয়ে তিনি বলেন, এখনও অনেক জায়গায় দলিতরা বিয়ে করতে যাওয়ার সময় ঘোড়ায় চড়ার অনুমতি পান না। অস্পৃশ্যতাও সমাজে রয়েছে।

অন্যদিকে নাগরাজ রায় পুনর্বিবেচনার প্রস্তাব বিরোধিতা করে আইনজীবী রাকেশ দ্বিবেদী বলেন, যখন সংবিধান রচিত হয়েছিল, তখনকার তুলনায় এখনকার পরিস্থিতি অনেক আলাদা। দলিতদের আগে যেভাবে ঘৃণা করা হত, তা অনেকাংশে দূর হয়েছে। দলিতরা এখন রাষ্ট্রপতি এবং দেশের প্রধান বিচারপতি হচ্ছেন। এসম্পর্কে রায় দেওয়ার আগে প্রধান বিচারপতি বলেন,সংরক্ষণের আগে নির্দিষ্ট তথ্য দিয়ে বলতে হবে, তফসিলিরা কতদূর পশ্চাৎপদ হয়ে আছেন। কিন্তু এখনও কোনও রাজ্য সরকার নাগরাজ মামলার রায় মেনে সেই তথ্য সংগ্রহের উদ্যোগ নেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *