BRAKING NEWS

বুধবার নতুন করে পেট্রোপণ্যের দাম বাড়ল না

কলকাতা, ১২ সেপ্টেম্বর (হি.স.): গত কয়েকদিন ধরেই রীতিমত ঊর্ধ্বমুখী ছিল জ্বালানির দাম । প্রায় প্রতিদিনই রেকর্ড ছুঁয়েছে পেট্রোল ডিজেলের দাম । পেট্রোপণ্যের দাম না কমলেও বুধবারে আর নতুন করে বাড়েনি দাম । মঙ্গলবারের মত বুধবারও কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম বজায় থাকল ৮৩ টাকা ৭৫ পয়সা । আজ ডিজেলের দামও গতকালের মতই প্রতি লিটারে ৭৫ টাকা ৮২ পয়সা ।

বুধবারও মুম্বই-এ লিটার প্রতি পেট্রোলের দাম ছিল প্রায় ৮৮ টাকা ২৬ পয়সা, রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ছিল ৮০ টাকা ৮৭ পয়সা । মঙ্গলবার মুম্বই ও দিল্লিতে ডিজেলের দাম ছিল যথাক্রমে ৭৭টাকা ৪৭ পয়সা ও ৭২ টাকা ৯৭ পয়সা । সোমবারেও চড়েছিল জ্বালানির দাম । তাই বুধবারে দাম অপরিবর্তিত থাকায় সামান্য হলেও স্বস্তি পাওয়া গিয়েছে ।

অাগস্ট মাসের মাঝামাঝি সময় থেকেই পেট্রোপণ্যের দামের পারদ চড়ছিল । পেট্রোলের দাম বেড়েছে লিটার প্রতি প্রায় ৩ টাকা ৯৭ পয়সা ও ডিজেলের দাম লিটার প্রতি বেড়েছে প্রায় ৪টাকা ২১ পয়সা । ক্রমবর্ধমান এই মূল্যবৃদ্ধির জন্য আন্তর্জাতিক বাজারে টাকার দামের পতনকেই দায়ী করা হয়েছে । আজও টাকার দামের রেকর্ড পতন হয়ে দাঁড়িয়েছে ৭২ টাকা ৮৮ পয়সায় ।

সোমবারেই জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ভারত বনধের ডাক দিয়েছিল কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরোধী দল । পেট্রোপণ্যের দামে সরকারি শুল্ক হ্রাস করার দাবিও জানিয়েছিল তাঁরা যদিও কেন্দ্র সাফ জানিয়ে দিয়েছে এই মুহূর্তে শুল্ক কমানো সম্ভব নয় । পেট্রোপণ্যের প্রকৃত মূল্যের উপর কেন্দ্র ও রাজ্যের শুল্ক চাপিয়েই চূড়ান্ত দাম নির্ধারণ করা হয় । তেল কোম্পানীগুলির মতে নিষ্কাশনের পরে পেট্রোলের দাম থাকে লিটার প্রতি ৪০ টাকা ও ডিজেলের দাম থাকে ৪৩টাকা প্রতি লিটার । এই মুহূর্তে কেন্দ্র প্রতি লিটার পেট্রোলের উপর ১৯ টাকা ৪৮ পয়সা ও ডিজেলের উপর ১৫টাকা ৩৩ পয়সা কর নিয়ে থাকে । এর উপর যোগ হয় ভ্যাট । আবার গতকালই কলকাতায় পেট্রল ডিজেলের দাম ১ টাকা করে কমিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এর মধ্যে অবশ্য মোদী বিরোধী রাজনীতির গন্ধ পাচ্ছে রাজনৈতিক মহল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *