BRAKING NEWS

আগামীকাল সকাল দশটায় প্রকাশ হবে বহু প্রতীক্ষিত এনআরসি-র নবায়িত পূর্ণাঙ্গ খসড়া

গুয়াহাটি, ২৯ জুলাই (হি.স.) : আর মাত্র কয়েক ঘণ্টা। যাবতীয় উৎকণ্ঠার অবসান ঘটিয়ে আগামীকাল ৩০ জুলাই সকাল দশ (১০)টায় প্রকাশ করা হবে বহু প্রতীক্ষিত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র নবায়িত পূর্ণাঙ্গ খসড়া। ২২ লক্ষ কপির মাধ্যমে এনআরসি-র তথ্যভাণ্ডার জনসমক্ষে আনার জন্য সম্পূর্ণ তৈরি কর্তৃপক্ষ। এনআরসি-র রাজ্য সমন্বয়ক দফতরে এ মুহূর্তে যুদ্ধকালীন ব্যস্ততা।
পুলিশ, কেন্দ্রীয় বাহিনী দিয়ে এনআরসি সেবাকেন্দ্রগুলি ঘিরে রাখা হয়েছে। এই সব সেবাকেন্দ্রে রাজ্যের জনসাধারণ দেখতে পাবেন তাঁদের নামধাম এনআরসি তালিকায় সন্নিবিষ্ট হয়েছে কি না। রাজ্য সমন্বয়ক দফতর নিয়ন্ত্রিত চারটি ওয়েবসাইটে উপলব্ধ হবে পূর্ণাঙ্গ খসড়ার তালিকা। চারটি ওয়েবসাইট যথাক্রমে www.nrcassam.nic.in / www.assam.mygov.in / www.assam.gov.in / www.homeandpolitical.assam.gov.in
এদিকে এনআরসি-র রাজ্য সমন্বয়ক প্রতীক হাজেলা এ সম্পর্কে উদ্বিগ্ন না হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রত্যেক সেবাকেন্দ্রে যে কোনও কেউ নিজের এবং পরিবারের নাম দেখতে পাবেন। এটি চূড়ান্ত এনআরসি তালিকা নয়। খসড়া। যাদের নাম থকবে না তাঁদের আইনি সুযোগ-সুবিধা দেওয়া হবে। জানান এনআরসি-র রাজ্য সমন্বয়ক প্ৰতীক হাজেলার। তিনি জানান, বৈধ ভারতীয় নাগরিকদের শংকিত হওয়ার কোনও কারণ নেই। ‘জাতি ও দেশের জন্য এটি আমার সাংবিধানিক কৰ্তব্য। আমার বিশ্বাস এনআরসি তৈরিতে আমি সফল হব। অসমের জনসাধারণ আমাকে যথেষ্ট সহায়তা করেছেন এর নবায়িত খসড়া তৈরির ক্ষেত্রে।’
ডিমা হাসাও জেলার ২৮টি এনআরসি সেবা কেন্দ্রে খসড়া তালিকা প্রকাশ হবে
হাফলং (অসম), ২৯ জুলাই (হি.স.) : রাত পোহালেই জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র পূর্ণাঙ্গ খসড়া প্রকাশ করা হবে। এ নিয়ে সম্পূর্ণ প্রস্ততি চূড়ান্ত করে ফেলেছে ডিমা হাসাও জেলা প্রশাসন। এনআরসি-র খসড়া তালিকাকে কেন্দ্র করে যাতে কোনও অশান্তির সৃষ্টি না হয় এ নিয়ে সতর্ক জেলা প্রশাসন। সোমবার সকাল দশটায় ডিমা হাসাও জেলার ২৮টি এনআরসি সেবা কেন্দ্রে এনআরসি-র পূর্ণাঙ্গ খসড়া তালিকা প্রকাশ করা হবে।
এনআরসির খসড়া প্রকাশের পর যাতে কোনও অপ্রীতিকর পরিস্থির সৃষ্টি না হয় তার জন্য গোটা পাহাড়ি জেলায় নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। জেলার ২৮টি এনআরসি সেবা কেন্দ্রে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তার দায়িত্বে রয়েছে সিআরপিএফ ও অসম পুলিশ ব্যাটালিয়ন। এনআরসি-র খসড়া প্রকাশ হওয়ার প্রাকমুহূর্তে রবিবার বিকেলে হাফলঙে জেলাশাসকের কনফারেন্স হল-এ জেলার বিভিন্ন জাতি-জনগোষ্ঠীর প্রধান সংগঠন, ছাত্রসংগঠন, এনজিও, প্রবীণ নাগরিকদের নিয়ে এক সভায় ডিমা হাসাওয়ের জেলাশাসক অমিতাভ রাজখোয়া জেলাবাসীর সহযোগিতা কামনা করেন। এদিন বৈঠকে জেলাশাসক বলেন, এনআরসি থেকে প্রকৃত ভারতীয় নাগরিকদের নাম কোনও অবস্থায় বাদ যাবে না। জেলাশাসক বলেন ডিমা হাসাও জেলায় এনআরসির চূড়ান্ত খসড়া থেকে খুব কম সংখ্যক মানুষের নাম বাদ পড়েছে। উপযুক্ত নথিপত্রের অভাবে চূড়ান্ত খসড়া থেকে কিছু লোকের নাম অন্তর্ভুক্ত করা যায়নি। তবে যাদের নাম বাদ পড়েছে তাদের অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। জেলাশাসক বলেন, বাদ পড়া ব্যক্তিরা ওজর-আপত্তির মাধ্যমে আবার এনআরসিতে নাম অন্তর্ভুক্ত করার সুযোগ পাবেন। তবে ওজর-আপত্তির পরও যাঁদের নাম চূড়ান্ত এনআরসিতে অন্তর্ভুক্ত হবে না তাদের এবং ২০১৫ সালের ৩১ আগস্টের মধ্যে যাঁরা জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-তে নাম অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করেননি তাঁদেরও চূড়ান্ত এনআরসি প্রকাশের পর পর্যায়ক্রমে নতুন করে আবেদন করার সুযোগ দেওয়া হবে।
তবে এনআরসি-র খসড়া তালিকা প্রকাশের পর সব ওজর-আপত্তির নিষ্পত্তি করে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশের পরই পর্যায়ক্রমে আবার এনআরসি-র চূড়ান্ত তালিকায় ওই সব মানুষকে পর্যায়ক্রমে নতুন করে আবেদন করার সুযোগ করে দেওয়া হবে। তাছাড়া এনআরসি-র চূড়ান্ত খসড়া থেকে যাঁরা বাদ যাবেন তাঁদের ডিটেনশন ক্যাম্পে পাঠানোর কোনও প্রশ্নই ওঠে না। এমন-কি ওই সব ব্যক্তিদের পুলিশও কোনও ধরনের হয়রানি করতে পারবে না বলে বৈঠকে স্পষ্ট করে দেন জেলাশাসক। তাই অযথা কাউকে গুজবে কান না দেওয়ার আহ্বান জানান জেলাশাসক অমিতাভ রাজখোয়া।
এদিকে পুলিশ সুপার প্রশান্ত শইকিয়া সবার সহযোগিতায় বিনা বাধায় ডিমা হাসাও জেলায় এনআরসির চূড়ান্ত খসড়া প্রকাশ পাবে বলে আশা প্রকাশ করেন। তবে এনআরসি-র চূড়ান্ত খসড়া প্রকাশ নিয়ে পুলিশ প্রশাসন যে কোনও ঢিলেমি দিতে চায় না তা জানিয়ে বলেন, এনআরসি-র চূড়ান্ত খসড়া প্রকাশ নিয়ে পাহাড়ি জেলায় নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। পুলিশ সুপার বৈঠকে সবাইকে শান্তি ও সম্প্রতি বজায় রেখে এনআরসি-র খসড়া প্রকাশ করার ক্ষেত্রে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান।
এদিন এনআরসি নিয়ে বৈঠকে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনআরসির নোডাল অফিসার দীপক জিডুং, ইএসসি রাহুল দলে, অতিরিক্ত পুলিশসুপার পুষ্পরাজ সিং।
এনআরসি : নিরাপত্তা বলয়ে গুয়াহাটি, মহানগরের স্পর্শকাতর ২২টি অঞ্চল
গুয়াহাটি, ২৯ জুলাই (হি.স.) : আগামীকাল ৩০ জুলাই সকাল দশ (১০)-টায় প্রকাশিত হবে বহু প্রতীক্ষিত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র নবায়িত পূর্ণাঙ্গ খসড়া। একে কেন্দ্র করে আইন-শৃঙ্খলাজনিত পরিস্থিতির সম্ভাব্য অবনতির প্রতি লক্ষ রেখে গুয়াহাটিকে নিরাপত্তা বলয়ে ঘিরে রাখা হয়েছে।
রাজ্যের এনআরসি সেবাকেন্দ্ৰ-সহ বিভিন্ন প্ৰান্তে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। এ নিয়ে রাজ্যের অন্যান্য অঞ্চলের পাশাপাশি গুয়াহাটি মহানগর পুলিশ প্ৰশাসনও তৎপর রষ়েছে। পুলিশ এবং জেলার সাধারণ প্ৰশাসন ইতিমধ্যে ২২টি স্পৰ্শকাতর অঞ্চল চিহ্নিত করেচেছে। এগুলি হাতিগাঁও এবং পার্শ্ববর্তী এলাকা, আজারা, কাঁহিকুচি, মালিগাঁও, ফাটাশিল, কটাবাড়ি, ধীরেনপাড়া, পাঞ্জাবাড়ি, সাতগাঁও, বাঘরবড়ি, নুনমাটির নিজরাপার, বোন্দা, পানিখাইতি, শান্তিপুর, ভূতনাথ এবং গুয়াহাটি ক্লাব এলাকা।
এই সব স্পৰ্শকাতর এলাকায় মোতায়ন করা হয়েছে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী। নিরাপত্তার খাতিরে অসমে নিয়ে আসা হয়েছে বহিঃরাজ্যে নিয়োজিত বহু কেন্দ্রীয় বাহিনী। প্ৰয়োজনে স্পৰ্শকাতর এলাকায় মোতায়ন করা হবে সেনাকেও। এ সম্পর্কে তথ্য দিতে গিয়ে গুয়াহাটির পুলিশ কমিশনার হীরেন নাথ জানান, জাতীয় নাগরিকপঞ্জি সংক্রান্ত ব্যাপারে কেউ উসকানিমূলক মন্তব্য দিতে পারবেন না। সোশাল মিডিয়ায়ও যদি কেউ প্ররোচনা বা উসকানিমূলক মন্তব্য করেন তা হলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।
আগামীকালের এনআরসি তালিকা চূড়ান্ত নয়, আতঙ্কিত হবেন না, রাজ্যবাসীকে মুখ্যমন্ত্রী
গুয়াহাটি, ২৯ জুলাই (হি.স.) : জাতীয় নাগরিকপঞ্জির নবায়িত পূর্ণাঙ্গ খসড়া প্রকাশের প্রাকমুহূর্তে রাজ্যের জনসাধারণকে অভয় দিয়ে মুখ্যমন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়াল বলেছেন, আগামীকাল যে জাতীয় নাগরিকপঞ্জির খসড়া প্রকাশ হবে তা-ই চূড়ান্ত নয়। ফলে এ নিয়ে শংকিত অথবা চিন্তিত না হওয়ার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এক বিবৃতিতে মুখ্যমন্ত্ৰী বলেছেন, আগামীকাল যে খসড়া প্রকাশিত হবে তাতে যদি কারোর নাম না থাকে তা হলে সংশ্লিষ্টদের ওজর-আপত্তি জানানোর সময় দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়ে নিজের নিজের নাম চূড়ান্ত এনআরসি-র তালিকায় সন্নিবিষ্ট করার সুযোগ পাবেন তাঁরা। এক্ষেত্রে কেন্দ্ৰ এবং রাজ্য সরকার যাবতীয় সহায়-সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।
মুখ্যমন্ত্রী আরও বলেছেন, এনআরসিতে একান্তই যদি কারোর নাম না থাকে তা হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না। এ সম্পর্কে দুষ্টচক্ৰ রাজ্যে সংঘাত সৃষ্টির এক ষড়যন্ত্ৰ চালাচ্ছে বলে এদের অপপ্রচার থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন সর্বানন্দ। এ সব দুষ্টচক্রের ষড়যন্ত্ৰ নির্মূল করতে জনসাধারণকে বদ্ধপরিকর হতে রাজ্যবাসীকে বলেছেন মুখ্যমন্ত্ৰী সর্বানন্দ সনোয়াল।
এদিকে, আগামীকাল ৩০ জুলাই জাতীয় নাগরিকপঞ্জির নবায়িত পূর্ণাঙ্গ খসড়া প্রকাশের আগে আজ মুখ্যমন্ত্ৰী সর্বানন্দ সনোয়ালের আহ্বানে অসম প্ৰশাসনিক পদাধিকারী মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে এক সৰ্বদলীয় বৈঠক। বৈঠকে অগপ, কংগ্ৰেস, বিপিএফ, সিপিআই, সিপিআইএম-সহ অন্যান্য বিভিন্ন রাজনৈতিক দলের প্ৰতিনিধিবর্গ অংশগ্ৰহণ করেন। বৈঠকে সকলে এনআরসি-র খসড়া প্রকাশের পর রাজ্য যাতে কোনও ধরনের অশান্তির সৃষ্টি না হয় তার প্রতি লক্ষ রেখে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে নিশ্চিত করেছেন।
এনআরসি : করিমগঞ্জের ২৭টি এনএসকে স্পৰ্শকাতর এবং ছয়টি অতি-স্পৰ্শকাতর, নয় জেলায় ১৪৪ ধারা
গুয়াহাটি, ২৯ জুলাই, (হি.স.) : আগামীকাল জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র নবায়িত খসড়া প্রকাশকে কেন্দ্র করে সম্ভাব্য অশান্তি এড়াতে রাজ্যের বিভিন্ন জেলার বিভিন্ন এনআরসি সেবাকেন্দ্ৰ এলাকাকে স্পৰ্শকাতর অতি স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে প্রশাসন। সে অনুযায়ী করিমগঞ্জ জেলার মোট ৮৬টি এনএসকে-র মধ্যে ২৭টিকে স্পৰ্শকাতর হিসেবে চিহ্নিত করার পাশাপাশি এগুলোর মধ্য ছয়টি এনএসকে-কে অতি স্পৰ্শকাতর বলে চিহ্নিত করেছে প্রশাসন। সে অনুসারে গোটা জেলায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছেন ডিএম। এই ধারার বলে একাধিক ব্যক্তি এক জায়গায় জড়ো হওয়া, অস্ত্রশস্ত্র নিয়ে ঘোরাফেরা, মিছিল, সভা, সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন জেলা ম্যাজিস্ট্রেট।
একইভাবে বরপেটা জেলায়ও ১৪৪ ধারা জারি করা হয়েছে। এনআরসি-র খসড়া প্ৰকাশের আগে আজ রবিবার বরপেটা জেলা ম্যাজিস্ট্রেট এই নিৰ্দেশনা জারি করেছেন। অনুরূপভাবে দরং জেলাও অনিৰ্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে ১৪৪ ধারা। ১৪৪ ধারা জারি করা করা হয়েছে নলবাড়ি, ডিব্ৰুগড়, ডিমা হাসাও, শোণিতপুর, গোলাঘাট, ধুবড়ি জেলায়ও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *