BRAKING NEWS

নীতি অায়োগ ঐতিহাসিক পরিবর্তন অানতে পারে, দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

নয়াদিল্লি, ১৭ জুন (হি.স.) : নীতি অায়োগ দেশের এমন একটি মঞ্চ, যা ঐতিহাসিক পরিবর্তন অানতে পারে। রবিবার রাষ্ট্রপতি ভবনের সংস্কৃতি কেন্দ্রে নীতি অায়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের ও অন্যান্য অতিথিদের উদ্দেশ্যে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী অাগত মুখ্যমন্ত্রীদের ও অন্যান্য অতিথিদের স্বাগত জানিয়ে একজোট হয়ে দেশের সমস্যা সমাধানের অাহ্বান জানান।

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী রাজ্যসরকারগুলির ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, স্বচ্ছ ভারত মিশন থেকে ডিজিটাল লেনদেন, প্রতিটি ক্ষেত্রেই রাজ্য সরকারগুলি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।

বন্যা বিধ্বস্ত রাজ্য সরকারগুলির পাশে থাকার অাশ্বাসও দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী বলেন, বন্যা প্রতিরোধে কেন্দ্র এসব ক্ষেত্রে রাজ্যগুলিকে সব ধরনের সহযোগিতা করবে। সম্প্রতি ত্রিপুরা, অসম, মিজোরাম ও মণিপুর এই চার রাজ্যে বন্যায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিন বৈঠকে তিনি অারও বলেন, ”আমরা একজোট হয়ে দেশের সমস্যা সমাধানে অঙ্গীকারবদ্ধ। টিম ইন্ডিয়ার মত কাজ করতে হবে।”

এদিনের বৈঠকে তিনি বলেন, রাজ্য সরকারগুলি যেভাবে জিএসটি, স্বচ্ছ ভারত অভিযান ও দক্ষতা উন্নয়নে সম্বন্বয় সাধন করে কাজ করেছে, সেভাবে অামাদের কাজ করতে হবে। কয়েক মাসে অর্থনীতি বেড়েছে ৭.৭ শতাংশ। নীতি আয়োগের পরিচালন পর্ষদের বৈঠকই আনতে পারে ঐতিহাসিক পরিবর্তন। পরিচালন পর্ষদে টিম ইন্ডিয়ার সহযোগিতার ফলে জিএসটির মত বহু জটিল ইস্যুর সহজ প্রয়োগ সম্ভব হয়েছে বলেও তিনি জানান। বন্যাদুর্গত রাজ্যগুলিকে যথাসম্ভব কেন্দ্রীয় সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়া সব রাজ্যই ১১ লক্ষ কোটি টাকার আর্থিক কেন্দ্রীয় বরাদ্দ পাবে, যা গত বছরের তুলনায় প্রায় ৬ লক্ষ কোটি টাকা বেশি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। ২০২২-এর মধ্যে নতুন ভারত গঠন করা অাহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আয়ুষ্মান ভারত, মিশন ইন্দ্রধনুষ, জাতীয় পুষ্টি মিশন, অনগ্রসর জেলার উন্নয়ন নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের মতামত শুনবে কেন্দ্র। সেখানেই কৃষকদের বর্তমান দুরবস্থায় কীভাবে তাঁদের আয় দ্বিগুণ করা যাবে। কেন্দ্র দেশের দশ কোটি পরিবারকে প্রতিবছর পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা দেওয়া হবে। কেন্দ্রের সমগ্র শিক্ষা অভিযানের ক্ষেত্রেও এধরনের পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও তিনি জানান।

প্রধানমন্ত্রী অারও বলেন, মুদ্রাযোজনা, জনধন যোজনা, স্টান্ড অাপ ইন্ডিয়ার মত প্রকল্পগুলো দেশের ভারসাম্যকে রক্ষা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *