BRAKING NEWS

বৃদ্ধ বাবা-মাকে ত্যাগ বা নির্যাতনের সাজার মেয়াদ বাড়ানোর প্রস্তাব কেন্দ্রের

নয়াদিল্লি, ১২ মে (হি.স.) : বৃদ্ধ বাবা-মাকে ত্যাগ বা তাঁদের ওপর নির্যাতনের সাজার মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। বর্তমান এমন অপরাধের সাজা তিন মাসের জেল। নরেন্দ্র মোদী সরকার তা বাড়িয়ে ৬ মাসের করতে চাইছে বলে জানা গিয়েছে।
কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রক সম্প্রতি বয়স্ক নাগরিক ও অভিভাবকদের দেখাশোনা ও কল্যাণ সংক্রান্ত ২০০৭ সালের আইন খতিয়ে দেখছে। এখন শুধু দম্পতির বায়োলজিক্যাল সন্তানরাই এই আইনের আওতায় পড়েন। মন্ত্রক সন্তানের সংজ্ঞার পরিধি বাড়িয়ে দত্তক নেওয়া বা সৎ ছেলেমেয়ে, মেয়ে জামাই, পুত্রবধূ ও নাতি-নাতনী, নাবালকদেরও যাদের দেখভাল করবেন বৈধ অভিভাবকরা অন্তর্ভূক্ত করার প্রস্তাব দিয়েছে।
মন্ত্রকের নতুন প্রস্তাবের খসড়াটি চূড়ান্ত অনুমোদন পেলে তা বর্তমান আইনের জায়গা নেবে। খসড়ায় মাসে বাবা-মায়ের ভরণপোষণের অর্থের সর্বোচ্চ ১০ হাজার টাকার সীমাও তুলে দিয়ে তা পরিবর্তনশীল করার সুপারিশ রয়েছে। মন্ত্রক সূত্রে খবর, যাঁদের রোজগার ভাল, তাঁরা বাবা-মায়ের দেখাশোনার জন্য বেশি অর্থ দিতেই পারেন। তাছাড়া ভরণপোষণ কথাটার অর্থ অভিভাবকের খাওয়া-দাওয়া, জামাকাপড়, ঘরবাড়ির ব্যবস্থা করা, শরীর-স্বাস্থ্য, চিকিৎসার খরচ মেটানো, তাদের সুরক্ষার ভার নেওয়ার মধ্যেই সীমিত না থেকে তার বেশি কিছু হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *