BRAKING NEWS

৪৩তম মন কি বাত-এ সুস্থতা ও স্বচ্ছতার বার্তা দিলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৯ এপ্রিল (হি.স.) : মন কি বাত অনুষ্ঠানে সুস্থতা ও স্বচ্ছতা নিয়ে দেশবাসীকে আরও এগিয়ে আসার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কমনওয়েলথ গেমসে মহিলা ক্রীড়াবিদদের পারফর্ম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্রীড়াবিদদের থেকে অনুপ্রাণিত হয়ে ফিটনেসকে দেশবাসীর জীবনের অঙ্গ বানানোর আহ্বান জানিয়েছেন তিনি । রবিবার ৪৩ তম মন কি বাত অনুষ্ঠানে দেশবাসীকে বুদ্ধপূর্ণিমা ও রমজান মাসের অভিনন্দনও জানলেন প্রধানমন্ত্রী ।
দুদিনের চিন সফর শেষে দেশে ফেরার পর আজ রবিবার মন কি বাত অনুষ্ঠানে দেশবাসীকে নিজের মতামত জানানা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী | এদিন প্রধানমন্ত্রী৪৩ তম মন কি বাত অনুষ্ঠানের সূচনা করেন বুদ্ধপূর্নিমা ও রমজান মাসের অভিনন্দন জানিয়ে । সদ্য শেষ হওয়া কমনওয়েলথ গেমসে মহিলা ক্রীড়াবিদদের পারফর্ম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করেন মোদী। ক্রীড়াবিদদের থেকে অনুপ্রাণিত হয়ে ফিটনেসকে দেশবাসীর জীবনের অঙ্গ বানানোর আহ্বান জানিয়েছেন মোদী। শরীর ফিট রাখতে যোগার ওপরও গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী। কী ভাবে চতুর্থ যোগা দিবসকে স্মরণীয় করে রাখায় যায় তা নিয়ে চিন্তা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। ফিট ইন্ডিয়া মুভমেন্টে অংশগ্রহণের জন্য চলচ্চিত্র অভিনেতা অক্ষয় কুমারকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী।
স্বচ্ছ্ব ভারত গড়ে তুলতে কী ভাবে অংশগ্রহণ করা তার ভাবনা চিন্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী। দেশের যুব সম্প্রদায় যাঁরা পরীক্ষা সম্পূর্ণ করেছেন, ছুটির দিনগুলিতে তাঁদেরকে স্বচ্ছ্ব ভারতের ওপর ইন্টার্নশিপ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। নতুন ভারত গড়ে তুলতেও যুব সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।
তিনি মনে করেন দেশের নতুন প্রজন্মকে যত বেশি কেন্দ্রীয় প্রকল্পে জড়ানো যাবে, ততই সমাজের উন্নয়নের গতি বাড়বে। এর সঙ্গে জল সংরক্ষণের বিষয় তাঁর সরকার যে যথেষ্ট তৎপর, সেকথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
এদিনের মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এমজিএনআরইজিএ প্রকল্প নিয়ে বলেন, ২০১৭-১৮ সালে এই প্রকল্পের প্রায় ৩৫ হাজার কোটি টাকা জল সংরক্ষণে খরচ করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, তাতে প্রায় ১৫০ লক্ষ হেক্টর জমিতে জলের বন্দোবস্ত করা গিয়েছে। এছাড়া কৃষকদের গ্রাম থেকে অন্যত্র চলে যাওয়ার প্রবণতাও কমেছে বলে তিনি দাবি করেন, সৌজন্যে চাষীদের দ্বারা তৈরি কোওপারেটিভ সোসাইটি। এই সোসাইটি কৃষকদের সঙ্গে ন্যাশনাল লাইভলিহুড মিশনের সংযোগ স্থাপন করছে, যার ফলে নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে, মন কি বাতে দাবি মোদীর। যার জেরে গ্রাম থেকে কৃষকদের শহরে চলে আসার প্রবণতা কমেছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *