BRAKING NEWS

ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল জিস্যাট–৬এ উপগ্রহের

বেঙ্গালুরু, ১ এপ্রিল (হি.স.) : খোঁজ মিলছে না জিস্যাট–৬এ উপগ্রহের। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল জিস্যাট–৬এ উপগ্রহের | আজ রবিবারই কক্ষপথের তৃতীয়স্তর অর্থাৎ লক্ষ্যে পৌঁছনোর কথা ছিল উপগ্রহটির। কিন্তু তার কয়েকঘণ্টা আগে থেকেই উপগ্রহটির সঙ্গে যোগযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
বৃহস্পতিবার উৎক্ষেপণ করা হয় এই কৃত্রিম উপগ্রহ। গতকাল শনিবার সকালে লিকুউড অ্যাপোজি মোটর ইঞ্জিনের মাধ্যমে দ্বিতীয়বার কক্ষপথে পাঠানোর চেষ্টা করা হয় এই কৃত্রিম উপগ্রহটিকে। ৫৩ মিনিট ধরে চলে এই প্রচেষ্টা। সফলভাবে জিস্যাট-৬ এ-কে কক্ষপথে স্থাপন করা হয়। এরপর আজ সকালে এই কৃত্রিম উপগ্রহটিকে নিজের কক্ষপথে স্বাভাবিকভাবে ঘুরতে দেওয়ার জন্য তৃতীয় ও শেষবার কিছু প্রক্রিয়াগত কার্যকলাপ করার কথা ছিল ইসরোর বিজ্ঞানীদের। কিন্তু তার আগেই জিস্যাট-৬ এ-র সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফের যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।
বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন স্পেস সেন্টার থেকে জিএসএলভি-এফ০৮ রকেটের মাধ্যমে দেশীয় প্রযুক্তিতে তৈরি জিস্যাট৬এ যোগাযোগ উপগ্রহকে নির্দিষ্ট সফলভাবে উৎক্ষেপণ করা হয় | উৎক্ষেপণের সময় থেকে ১৭ মিনিট পরই নির্দিষ্ট কক্ষপথে সেটিকে সফল ভাবে স্থাপন করা হয়। চলতি বছর অক্টোবরে চন্দ্রায়ন-২ অভিযানে নামবে ভারত। তার আগে চন্দ্র অভিযানের যাবতীয় পরক্ষী চালানো, সেই সঙ্গে ভারতের সেনাবাহিনীর মধ্যে স্যাটেলাইট যোগাযোগে আরও বেশি সাহায্য করা ও আগামী ১০ বছর নির্দিষ্ট কক্ষপথে থেকে নানান পরীক্ষা নিরিক্ষা চালানোর জন্যই উত্ক্ষেপণ করা হয়েছিল সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে তৈরি এই উপগ্রহটি। আজই কক্ষপথের তৃতীয়স্তর অর্থাৎ লক্ষ্যে পৌঁছনোর কথা ছিল উপগ্রহটির। কিন্তু তার কয়েকঘণ্টা আগে থেকেই উপগ্রহটির সঙ্গে যোগযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
ইসরোর তরফে জানানো হয়েছিল তারা যোগাযোগ করার চেষ্টা করছেন। কিন্তু কোনওভাবেই ডেটা রেসপন্স করছেন না তাঁরা। প্রথম দিকে ইসরোর তরফে স্বীকার করা না হলেও পরে সেকথা জানিয়ে দেয় ইসরোর বিজ্ঞানীরা। শনিবার এই নিয়ে দফায় দফায় ম্যারাথন বৈঠক করেন ইসরোর চেয়ারম্যান কে সিভান। তারপরেই ঘোষণা করা হয় কোনও যোগাযোগ করা যাচ্ছে না।
ইসরোর এই উপগ্রহটি তৈরি করতে খরচ হয়েছিল ২৭০ কোটি টাকা। দেশের দুর্গম এলাকায় ‌যোগা‌যোগ স্থাপন করতে এটিকে ব্যবহার করার কথা ছিল। উপগ্রহটি উৎক্ষেপণের জন্য ব্যবহার করা হয়েছিল একটি নতুন ইঞ্জিন। এই ধরনের ইঞ্জিন চন্দ্রাভি‌যানে ব্যবহার করার কথা ভাবছিল ইসরোর |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *