BRAKING NEWS

৪০ তম মন কি বাত অনুষ্ঠানে দেশকে গান্ধীজির পথে অনুসরণ করতে বললেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৮ জানুয়ারি (হি.স.) :গান্ধীজির বাণী আজকের সময়ও সমানভাবে গুরুত্বপূর্ণ বলে মন কি বাত অনুষ্ঠানে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, গান্ধীজি যে বাণীগুলি তিনি আমাদের উদ্দেশ্য করে বলেছিলেন তা আজও সমানভাবে গুরুত্বপূর্ণ। বাপুর পথ অনুসরণ করে চলার জন্য যদি আমরা সংঙ্কল্পগ্রহণ করি তবে এর থেকে তাঁর প্রতি বড় শ্রদ্ধাঞ্জলি আর কি হতে পারে।
ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত দান্তেওয়াডা জেলার মহিলাদের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, আমি ওই জেলার মহিলাদের প্রশংসা করছি। মাওবাদী উপদ্রুত এলাকা হওয়া সত্বেও সেখানার মহিলারা ই-রিক্সা চালাচ্ছে। এর ফলে সুযোগ বাড়ার পাশাপাশি সেখানকার পরিস্থিতিও পরিবর্তন হয়েছে এবং এটি পরিবেশ বান্ধব। প্রধানমন্ত্রী বলেন, মাইসোরের দর্শন নামে এক ব্যক্তি আমাকে লিখে জানিয়েছে যে তার বাবার চিকিৎসার জন্য ওষুধের খরচ প্রতি মাসে ৬০০০ টাকা। সে তখন জানত না প্রধানমন্ত্রী ঔষুধী যোজনার বিষয়ে। এখন সে জানে। আর তাই তার ওষুধের খবচ ৭৫ শতাংশ কমে গিয়েছে।
পদ্মশ্রী সম্মান পাওয়া অরবিন্দ গুপ্তর প্রসঙ্গে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি সারা জীবন ধরে শিশুদের জন্য খেলনা বানিয়ে আসছেন। বাতিল হয়ে যাওয়া সামগ্রী দিয়ে তিনি শিশুদের খেলনা বানিয়ে চলেছেন। এই জিনিস কোনও বড় শহরে দেখা যাবে না। কিন্তু সমাজকে সেটি রুপান্তরিত করে চলেছে। প্রধানমন্ত্রী লক্ষ্মীকুট্টী কথা উল্লেখ করে বলেন, কেরলের কাল্লারে আদিবাসী অধ্যুষিত জঙ্গলে পাতা দিয়ে তৈরি করা কুটিরে থাকেন। পেশায় শিক্ষিকা লক্ষ্মীকুট্টী নিজের স্মৃতি থেকে প্রায় ৫০০ টি ভেষজ ওষুধ তৈরি করেছেন। তাঁকে এবছর পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হবে।
মোরনা নদীকে স্বচ্ছ করে তোলার জন্য ‘মিশন ক্লিন মোরনা’ প্রকল্পের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘মিশন ক্লিন মোরনা’ দেখিয়ে দিল মানুষ যদি কোনও কিছুকে বাস্তবায়িত করার জন্য সংঙ্কল্পবদ্ধ হয় তবে তার জন্য কোনও কিছুই অসম্ভব নয়। ‘মিশন ক্লিন মোরনা’কে গণ আন্দোলনে পরিণত করার জন্য সাধারণ মানুষকে শুভেচ্ছা জানাই।
নারী শক্তির প্রসারের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন “আজ আমরা বেটি বাঁচাও, বেটি পড়াওয়ের কথা বলি৷ কিন্তু বহুযুগ আগে পবিত্র গ্রন্থগুলিতে বলা ছিল একজন মেয়ে ১০ ছেলের সমান৷” কল্পনা চাওলাকে প্রসঙ্গ টেনে তিনি ভারতীয় নারী শক্তির উৎকষতাকে কুর্নিশ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *