কুলভূষণ প্রসঙ্গে আমেরিকায় পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ অনাবাসী ভারতীয়দের

ওয়াশিংটন, ৮ জানুয়ারি (হি.স.): কুলভূষণ যাদবের মা ও স্ত্রীয়ের সঙ্গে অভব্য আচরণ করার প্রতিবাদে, রবিবার আমেরিকার ওয়াশিংটনে অবস্থিত পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ দেখান একদল অনাবাসী ভারতীয়। প্রবাসী ভারতীয়দের এই বিক্ষোভ প্রদর্শনে যোগ দেয় প্রবাসী বালুচিস্থানের মানুষেরা। প্লে-কার্ড হাতে নিয়ে তারা বিক্ষোভ দেখাতে থাকে।
উল্লেখ্য, পাকিস্তান জেলে বন্দি কুলভূষণ যাদবে সঙ্গে ডিসেম্বর মাসে দেখা করতে যান তার মা ও স্ত্রী। সেই সময় পাকিস্তানি প্রশাসন তাদের সঙ্গে অভব্য এবং অমানবিক আচরণ করে। তার স্ত্রী ও মাকে সিঁদুর মুছে ফেলতে বলা হয়। খুলে রাখা চটি এবং মঙ্গলসূত্র। তার মাকে শাড়ি খুলিয়ে সালওয়ার পড়তে বাধ্য করা হয়। এইসবের পরেই তারা কুলভূষণের সঙ্গে দেখা করার যোগ্যতা অর্জন করেন। কিন্তু এতদিন পরে নিজের ছেলেকে কাছে পেয়েও জড়িয়ে ধরতে পারেননি মা। মাঝে বাঁধা হয়ে দাঁড়িয়ে ছিল পুরু কাঁচের দেওয়াল। কথা বলার সময় মারাঠিতে কথা বলতে বাঁধা দেওয়া হয়। এই ঘটনার তীব্র ধিক্কার ওঠে গোটা দেশজুড়ে। সংসদে দাঁড়িয়ে এই ঘটনায় পাকিস্তানের সমালোচনায় মুখর হন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।
রবিবার ওয়াশিংটনের পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভকারীরা ‘পাকিস্তান জুতো চোর’ লেখা প্লেকার্ডে দেখাতে থাকে। পায়ের থেকে জুতো খুলে পাকিস্তান দূতাবাসের দিকে জুতো দেখাতে থাকে তারা। এই বিষয়ে এক বিক্ষোভকারী বলেন কুলভূষণ যাদবের পরিবারের সঙ্গে এই রকম আচরণ করে নিচু মানসিকতার পরিচয় দিয়েছে। অমানবিকতার চূড়ান্ত নজির তৈরি করেছে পাকিস্তান। বিক্ষোভকারীরা বলেন পাকিস্তানকে চালাচ্ছে নিচু মানসিকার মানুষেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *