BRAKING NEWS

গুজরাট বিধানসভা ভোটে বুথফেরত সমীক্ষায় বিজেপির বিজয়রথ অটুট

নয়াদিল্লি, ১৪ ডিসেম্বর (হি.স.) : গুজরাট বিধানসভা ভোটে বুথফেরত সমীক্ষায় কংগ্রেসকে পেছনে ফেলে ছুটছে বিজেপির বিজয়রথ। বৃহস্পতিবার গুজরাটে দ্বিতীয় ও সর্বশেষ ভোটগ্রহণ পর্ব মিটে যেতেই বুথ ফেরত সমীক্ষায় ভারতীয় জনতা পার্টি জোর কদমে এগিয়ে চলেছে। রাজ্যের মোট ১৮২টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৯৯ থেকে ১১৩ টি আসন। কংগ্রেসের পাওয়ার সম্ভাবনা ৬৮ থেকে ৮২টি অাসন পেতে পারে । অন্যান্যরা পেতে পারে ১টি আসন।
সমীক্ষা অনুসারে সৌরাষ্ট্র-কচ্ছ, দক্ষিণ গুজরাটের মোট ৮৯টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ৫৮টি আসন। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ৩০টি আসন। অন্যান্যদের প্রাপ্তি একটি আসন। সৌরাষ্ট্র-কচ্ছ এলাকায় মোট ৫৪টি আসনের মধ্যে বিজেপি, কংগ্রেস পেতে চলেছে যথাক্রমে ৩৪টি ও ১৯টি আসন। অন্যান্যরা পাবে ১টি আসন। ওই অঞ্চলে বিজেপি পেতে পারে ৪৯ শতাংশ ভোট, কংগ্রেস ৪১ শতাংশ ভোট, বাকিদের ১০ শতাংশ ভোট পাওয়ার সম্ভাবনা।
এক্সিট পোল অনুসারে দক্ষিণ গুজরাটের ৩৫টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ২৪টি আসন। সিংহভাগ আসনই দখল করতে পারে তারা। ১১টি পেতে পারে কংগ্রেস। সেখানে শতাংশের বিচারে কংগ্রেস, বিজেপি ও অন্যান্যরা পেতে পারে যথাক্রমে ৫২, ৪০ ও ৮ শতাংশ ভোট। উত্তর গুজরাটের ৫৩ আসনের বুথ ফেরত সমীক্ষাতেও কংগ্রেসের চেয়ে অনেকটাই এগিয়ে বিজেপি। বিজেপি ৪৯ শতাংশ,কংগ্রেস ৪২ শতাংশ , অন্যান্যরা ৯ শতাংশ ভোট পেতে পারে।
সমীক্ষা অনুযায়ী বিজেপির ঝুলিতে যেতে পারে ৩৫ আসন। কংগ্রেস পেতে পারে ১৮ টি আসন। অন্যান্যদের খালি হাতেই ফিরতে হতে পারে।
মধ্য গুজরাতে ৪০ আসনের বুথ ফেরত সমীক্ষা অনুসারে বিজেপি ৪৭ শতাংশ কংগ্রেস ৪২ শতাংশ , অন্যান্য ১৩ শতাংশ ভোট পেতে পারে। সমীক্ষা অনুসারে বিজেপি ২৪, কংগ্রেস ১৬ টি আসন পেতে পারে। গুজরাটের বিধানসভা ভোট জাতীয় রাজনীতির আগামীদিনের গতিপ্রকৃতি স্থির করে দেবে, বলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। গত ২২ বছরের লাগাতার বিজেপি শাসনের অবসান হবে কিনা, সেই প্রশ্নের উত্তরের অপেক্ষায় রয়েছে গোটা দেশ। গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে নোট বাতিল ও চলতি বছরে জিএসটি চালু করেছেন। বিশেষ করে জিএসটি নিয়ে জনমনে কী ভাবনা রয়েছে, গুজরাটের ভোটে তার প্রতিফলন মিলবে। কংগ্রেসের সামনে গুজরাট ভোটের গুরুত্ব এখানেই যে, রাহুল গাঁধীর নেতৃত্বের গ্রহণযোগ্যতা যাচাই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *