BRAKING NEWS

অন্য ধর্মে বিয়ে করলেও পরিজনের শেষকৃত্যে যোগ দিতে পারবেন পার্সিরা : সুপ্রিমকোর্ট

নয়াদিল্লি, ১৪ ডিসেম্বর (হি.স.) : এখন থেকে অন্য ধর্মে বিয়ে করলেও পরিজনের শেষকৃত্যে যোগ দিতে পারবেন পার্সিরা | বৃহস্পতিবার শীর্ষ আদালতের রায়ের ফলেই এই অধিকার ফিরে পাচ্ছেন অন্য ধর্মে বিয়ে করা পার্সিরা | পাশাপাশি যেতে পারবেন তাঁদের পবিত্র সূর্য মন্দির এবং পিস টাওয়ারেও |
রক্ষণশীল পার্সি সমাজে এতদিন অ-‌পার্সিকে বিয়ে করার অর্থই ছিল সমাজ থেকে বহিষ্কার। সেই নিয়মে এবার ইতি টানল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত নির্দেশ দেয় অন্যধর্মে বিয়ে করলেও পার্সি মেয়েরা অংশ নিতে পারবেন তাঁদের পরিজনের শেষকৃত্যে।
এতদিন পর্যন্ত পার্সি সমাজের নিয়ম ছিল, কোনও পার্সি মেয়ে অন্যধর্মের কাউকে বিয়ে করলে তিনি আর পার্সি সমাজের অংশ থাকতেন না। অর্থাৎ পার্সি ধর্ম থাকত না তাঁর। এই নিয়মের বিরোধিতায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন গুলরোখ গুপ্তা নামে এক পার্সি মহিলা। হিন্দুকে বিয়ে করায় তাঁকে পার্সি সমাজ আর গ্রহণ করেনি। এমনকী তাঁদের পবিত্র সূর্য মন্দির এবং পিস টাওয়ারে প্রবেশের অধিকার পর্যন্ত থাকত না তাঁদের।
সেই নিয়মকে চ্যালেঞ্জ জানিয়েই আদালতে আবেদন জানিয়েছিলেন গুলরোখ। ২০১০–এ আহমেদাবাদ হাইকোর্টে হয় মামলা। পরে সেই মামলা সুপ্রিম কোর্টে স্থানান্তরিত হয়। এদিন ওই মামলার রায় দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ মামলাটি বিবেচনা করেন। সব দিক বিবেচনা করে বৃহস্পতিবার তাঁরা রায় দেন, অন্য ধর্মের কাউকে বিয়ে করলে কোনও সমাজের মেয়েরই ধর্ম কেড়ে নেওয়া যায় না। কাজেই যে ধর্মেই বিয়ে করুন পার্সি মহিলারা পরিজনের শেষকৃত্যে তাঁরা অংশ নিতে পারবেন। অর্থাৎ পার্সিদের পবিত্র সূর্য মন্দির এবং পিস টাওয়ারে প্রবেশ করতে পারবেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *