BRAKING NEWS

সুপারফাস্টে উন্নীত হওয়া ৪৮টি ট্রেনের সমস্ত শ্রেণির ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল রেল

নয়াদিল্লি, ৬ নভেম্বর (হি.স.) : অর্থনৈতিক দুরবস্থার থেকে ভারতীয় রেলকে চাঙ্গা করতে নয়া উদ্যোগ নিল রেলমন্ত্রক। সুপারফাস্টে উন্নীত হওয়া ৪৮টি ট্রেনের সমস্ত শ্রেণির ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল রেল। তবে শুধু ভাড়া নয়, গত পয়লা নভেম্বর প্রকাশিত হওয়া নয়া টাইম টেবিল অনুযায়ী এই ৪৮টি ট্রেনের গতি ঘণ্টায় ৫ কিমি করে বাড়ানো হয়েছে। আগে এই ট্রেনগুলির গতি ছিল ঘণ্টায় ৫০ কিমি।
তবে সুপারফাস্টে উন্নীত হলেও, এবিষয়ে কোনও আশ্বাস রেলমন্ত্রকের তরফে দেওয়া হয়নি, যে এই ৪৮টি ট্রেন দেরি না করে একেবারে সময়ই চলবে। এছাড়া কোনও বাড়তি পরিষেবাও এই সমস্ত ট্রেনের যাত্রীরা পাবেন না, কিন্তু স্লিপার ক্লাসের জন্যে যাত্রীদের গুনতে হবে বাড়তি তিরিশ টাকা। টু টায়ার এবং থ্রি টায়ার এসির জন্যে ৪৫ টাকা এবং এসি ফার্স্ট ক্লাসের জন্যে বাড়তি ৭৫ টাকা দিতে হবে যাত্রীদের।
প্রসঙ্গত, এই বাড়তি ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত শীতের মরসুমের আগে করা হল, যখন উত্তর ভারতমুখী প্রায় সমস্ত ট্রেনেই কুয়াশার কারণে, স্বাভাবিক নিয়মেই বেশ কয়েকট ঘণ্টা করে দেরিতে চলবে। বর্তমানে প্রিমিয়ার পরিষেবা প্রদানকারী সমস্ত ট্রেন, যেমন রাজধানী, দুরন্ত এবং শতাব্দী প্রতিদিনই বেশ কয়েক ঘণ্টা করে দেরিতেই চলে।
রেলমন্ত্রক সূত্রে খবর, এই ভাড়া বৃদ্ধির ফলে প্রায় ৭০ কোটি টাকা বাড়তি আয় হবে রেলের। এদিকে ৪৮টি ট্রেনকে সুপারফাস্টে উন্নীত করায় এইমুহূর্তে এই ধরনের ট্রেনের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১,০৭২। যেসমস্ত ট্রেন সুপারফাস্টে উন্নীত হয়েছে তার মধ্যে রয়েছে পুণে-অমরাবতী এসি এক্সপ্রেস, পাটুলিপুত্র-চণ্ডীগড় এক্সপ্রেস, বিশাখাপত্তনম-ননদেদ এক্সপ্রেস, দিল্লি-পাঠানকোট এক্সপ্রেস, কানপুর-উধামপুর এক্সপ্রেস, ছাপড়া-মথুরা এক্সপ্রেস, রকফোর্ট চেন্নাই-তিরুচিরাপল্লি এক্সপ্রেস, বেঙ্গালোর-শিবমোগা এক্সপ্রেস, টাটা-বিশাখাপত্তনম এক্সপ্রেস, দারভাঙ্গা-জলন্ধর এক্সপ্রেস, মুম্বই-মথুরা এক্সপ্রেস এবং মুম্বই-পটনা এক্সপ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *