BRAKING NEWS

শপথ নিলেন ৯ নতুন মন্ত্রী, ক্যাবিনেট মন্ত্রী হলেন চার রাষ্ট্রমন্ত্রী

নয়াদিল্লি, ৩ সেপ্টেম্বর (হি.স.) : অাসন্ন ২০১৯ লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা হল। রবিবার রাষ্ট্রপতি ভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৯ জন নতুন মন্ত্রী শপথ নিলেন। অার চার রাষ্ট্রমন্ত্রীকে ক্যাবিনেট মন্ত্রী হিসেবে পদোন্নতি হয়েছে। জানা গিয়েছে, রদবদলে গুরুত্ব দেওয়া হয়েছে পারফরম্যান্স, অভিজ্ঞতা এবং তারুণ্যকে। নতুন মন্ত্রীদের অনেকেরই প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে। তবে শপথ অনুষ্ঠানে অনুপস্থিত ছিল শিব সেনা, এঅাইডিএমকে এবং জেডিইউ।

এদিন বেলা সাড়ে ১০টায় রাষ্ট্রপতি ভবনে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শিবপ্রতাপ শুক্লা, অশ্বিনী কুমার চৌবে, বীরেন্দ্র কুমার, অনন্তকুমার হেগড়ে, রাজকুমার সিং, হরদীপ সিং পুরি, গজেন্দ্র সিং শেখাওয়াত, সত্যপাল সিং এবং কেজে অ্যালফনস শপথ নেন। অার ক্যাবিনেটে জায়গা পেলেন পীযূষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান, নির্মলা সীতরমন, মুখতার আব্বাস নাকভি। শপথ পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, রাজনাথ সিংসহ প্রমুখ।

নতুন মন্ত্রীদের মধ্যে অন্যতম বিহারের আড়ার সাংসদ রাজ কুমার সিং। ইউপিএ সরকারের সময় স্বরাষ্ট্রসচিবের দায়িত্বে ছিলেন আর কে সিং। প্রাক্তন আইএফএস অফিসার হরদীপ সিং পুরীও শপথ নেন। হরদীপ সিং একসময় রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি ছিলেন। নতুন মন্ত্রী হয়েছেন যোধপুরের সাংসদ গজেন্দ্র সিং শেখাওয়াত। শপথ নেন বিহারের সাংসদ অশ্বিনী কুমার চৌবে। শপথ নিয়েছেন প্রাক্তন আইপিএস তথা বাগপতের সাংসদ সত্যপাল সিং। কয়েকবছর আগে তিনি মুম্বইয়ের পুলিশ কমিশনার ছিলেন। মন্ত্রিসভায় অন্যতম নতুন মুখ শিবপ্রতাপ শুক্লা। শিবপ্রতাপ উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভায় নির্বাচিত হন। আর এক নতুন মন্ত্রী ডঃ বীরেন্দ্র কুমার মধ্যপ্রদেশে থেকে ৬ বার লোকসভায় নির্বাচিত হয়েছেন। কর্নাটকের সাংসদ অনন্ত কুমার হেগড়ে মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। ২৮ বছরে তিনি প্রথমবার সাংসদ হয়েছিলেন। নতুন মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন আলফোন্স কান্নানথানম। দিল্লিতে জবরদখল উচ্ছেদ করে ‘ডেমলিশন ম্যান’ হিসাবে তিনি পরিচিতি পেয়েছিলেন।

তবে এদিন এনডিএর এই শপথ অনুষ্ঠানে শরিকদের অনুপস্থিতি নিয়ে বিতর্ক তৈরি হয়। শিব সেনার পাশপাশি শপথ গ্রহণ এড়ায় জেডিইউও। সূত্রের খবর, মন্ত্রিত্ব নিয়ে মতান্তর হওয়ায় নীতীশ কুমারের দল শপথে যায়নি। জেডিইউ নেতা কেসি ত্যাগী জানান তাঁদের এই অনুষ্ঠানে ডাকা হয়নি। এমনকি সরকারে থাকেলও অকালি দলকেও আমন্ত্রণ জানানো হয়নি। এনসিপি এবং এডিএমকেরও এই যাত্রায় মন্ত্রিসভায় জায়গা হয় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *