BRAKING NEWS

প্রয়াত হলেন অভিনেত্রী সুমিতা সান্যাল

কলকাতা, ৯ জুলাই (হি.স.) : প্রয়াত হলেন বিশিষ্ট টলিউড অভিনেত্রী সুমিতা সান্যাল। বয়স হয়েছিল ৭২ বছর। রবিবার সকালে কলকাতার দেশপ্রিয় পার্কে নিজের বাড়িতে সকাল সাড়ে দশটায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষনিশ্বাস ত্যাগ করেন। কেওড়াতলা মহাশশ্মানে শেষকৃত্য হওয়ার কথা। তাঁদের একটি ছেলে রয়েছে।

বাংলা সিনেমায় মূলত পার্শ্বচরিত্রেই অভিনয় বেশি করেছেন। সত্যজিৎ রায়ের নায়কে উত্তমকুমারের বিপরীতে অভিনয় করেছিলেন তিনি। খোকাবাবুর প্রত্যাবর্তন ছবিতে প্রথম অভিনয় করেন। তারপর একাধিক ছবিতে কাজ করেছেন। খোকাবাবুর প্রত্যাবর্তনেও তাঁর অভিনয় নজর কেড়েছিল। এছাড়াও দেয়া নেয়া, কাঞ্চনকন্যা, কাল তুমি আলেয়া, কুহেলি, আপনজন, চিরদিনের, সাগিনা মাহাত মত একাধিক জনপ্রিয় বাংলা ছবিতে অভিনয় করেছেন তিনি।

বেশ কয়েকটি হিন্দি ছবিতেও অভিনয় করেছেন সুমিতা সান্যাল। আনন্দ ছবিতে অমিতাভ বচ্চনের বিপরীতে অভিনয় করেছিলেন তিনি। জয়া বচ্চনের সঙ্গে গুড্ডি ছবিতে অভিনয় করেছেন। এছাড়াও আশির্বাদ, মেরে আপনেও অভিনয় করেছেন সুমিতা সান্যাল।

১৯৪৫ সালের ৯ অক্টোবর দার্জিলিঙে জন্ম সুমিতাদেবীর। ফিল্ম এডিটর সুবোধ রায়ের সঙ্গে তাঁর বিয়ে হয়। তাঁদের একটি ছেলে রয়েছে। প্রথমে তাঁর নাম ছিল মঞ্জুলা সান্যাল। তবে তাঁর ওই নাম পছন্দ হয়নি পরিচালক বিভূতি লাহার। পরিচালক বিভূতি লাহাই তাঁর নাম বদলে রাখে সুচরিতা। তাঁর পরিচালনায় খোকাবাবুর প্রত্যাবর্তনেই ছিল সুমিতা সান্যালের প্রথম ছবি। তারপরেই পরিচালক কণক মুখোপাধ্যায় সুচরিতা নামটি ছোট করে সুমিতা করে দেন। তখন থেকেই বাংলা ছবির জগতে সুমিতা নামেই পরিচিত হন তিনি। প্রায় ৪০টির মতো বাংলা ছবিতে অভিনয় করেছেন তিনি। থিয়েটারেও অভিনয় করেছেন সুমিতা সান্যাল। রঙ্গ সভা নামে এক নাট্যগোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *