BRAKING NEWS

ইএসআইসি মডেল হাসপাতালের দায়িত্ব রাজ্যের হাতে, আন্দোলনের প্রস্তুতি শ্রমিক-কর্মচারীদের

গুয়াহাটি, ১২ এপ্রিল, (হি.স.) : খুব শিগগির গুয়াহাটির বেলতলায় অবস্থিত কর্মচারী রাজ্য বিমা নিগম আদর্শ হাসপাতাল (ইএসআইসি মডেল হসপিটাল) রাজ্য সরকারের অধীনে চলে আসবে। এমন তথ্য এক নির্ভরযোগ্য সূত্রের খবরে প্রকাশ। কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ মন্ত্রালয়ের অধীনস্থ ইএসআইসি মডেল হাসপাতাল পরিচলনার দায়িত্ব রাজ্য সরকারের হাতে চলে গেলে এর সুষ্ঠু পরিষেবায় অচলাবস্থার সৃষ্টি হবে বলে ইতিমধ্যে আশঙ্কা ব্যক্ত করেছেন একাংশ সুবিধাভোগী কর্মচারী।

জানা গেছে, রাজ্য সরকারের হাতে এর পরিচলনার দায়িত্ব তুলে দেওয়ার প্রক্রিয়া দ্রুতগতিতে শুরু হয়েছে। সূত্রের তথ্য, গত ১৬ মার্চ কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ মন্ত্রালয় এজন্য একটি লেবার কোড ড্রাফট তৈরি করেছে। সে অনুযায়ী কেন্দ্রের এই প্রস্তাব সম্পর্কে সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানির শ্রমিক-কর্মচারীদের পাশাপাশি ইএসআইসিতে কর্মরত আধিকারিক-কর্মচারী এবং জনসাধারণের মতামত ও পরামর্শ সংগ্রহ করবে জাতীয় সামাজিক সুরক্ষা পর্ষদ। বেসরকারি কোম্পানির শ্রমিক-কর্মচারীদের পাশাপাশি ইএসআইসিতে কর্মরত আধিকারিক-কর্মচারী এবং জনসাধারণের মতামত গ্রহণের পর এর দায়িত্ব রাজ্য সরকারের হাতে তুলে দেবে কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ মন্ত্রালয়।

এখানে উল্লেখ করা যেতে পারে, গুয়াহাটি মহানগরের বিভিন্ন জায়গায় মোট ১২টি ইএসআইসি ডিসপেন্সারি রয়েছে। এই সব ডিসপেন্সারির অধীনে বেসরকারি কোম্পানির প্রায় ৩০ হাজার বিমাকৃত শ্রমিক-কর্মচারীরা বেলতলায় অবস্থিত ইএসআইসি মডেল হাসপাতালে নানা রোগের চিকিৎসার সুবিধা পাচ্ছেন। তাছাড়া যে সব রোগের চিকিৎসা এই হাসপাতালে দেওয়া সম্ভবপর হয় না সেই সব রোগীকে মহানগরের কয়েকটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়। এ ধরনের রোগীর যাবতীয় খরচ বহন করে ইএসআইসি কর্তৃপক্ষ। এমতাবস্থায় ইএসআইসি হাসপাতাল রাজ্য সরকারের হাতে চলে গেলে জটিল রোগীকে খরচ কমানোর জন্য গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে (জিএমসিএইচ) পাঠানো হবে।

এদিকে, জিএমসিএইচ সম্পর্কে আবার ভুক্তভোগীদের রয়েছে তিক্ত অভিজ্ঞতা। এমনিতেই রোগীর ঠেলা এবং ডাক্তারবাবুদের লাটসাহেবি চালচলনে ত্রাহি মধুসূদন অবস্থা জিএমসিএইচ-এর। এর ওপর ইএসআইসি-র বিমাভোগী রোগীদের চাপ পড়লে ভয়ংকর বিপদে পড়ার আশঙ্কায় গুয়াহাটির বেসরকারি প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীরা জোটবদ্ধ হতে শুরু করেছেন। কেন্দ্রের এই প্রস্তাবের বিরুদ্ধাচরণ করে শীঘ্র এক আন্দোলন কর্মসূচি হাতে নিতে প্রস্তুতি শুরু হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *