সিপাহি বিদ্রোহের শহিদদের স্মরণ করিমগঞ্জের ঐতিহাসিক মালেগড়ে

করিমগঞ্জ (অসম), ১৮ ডিসেম্বর, (হি.স.) : সিপাহি বিদ্রোহের বীর শহিদদের স্মরণ করল করিমগঞ্জ। আজকের দিনেই, ১৮৫৭ সালের ১৮ ডিসেম্বর ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে করিমগঞ্জের লাতু অঞ্চলের মালেগড়ে টিলায় প্রাণাহুতি দিয়েছিলেন ২৬ জন সেপাই। তাই প্রতি বছরের মতো আজ ১৮ ডিসেম্বর লাতুর মালেগড়ে বিএসএফ, জেলার সাধারণ ও পুলিশ প্রশাসন, পাটকাই ট্রেডার্স-সহ বেশ কয়েকটি সংগঠনের তরফে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়েছে।

১৮৫৭ সালে গোটা ভারতে যখন সিপাহি বিদ্রোহের আগুন জ্বলে উঠেছিল, তখন অবিভক্ত ভারত তথা বর্তমান বাংলাদেশের চট্টগ্রামেও ভারতীয় সেনাবাহিনী বিদ্রোহ করেন। বিদ্রোহী সেনারা চট্টগ্রাম কোষাগার লুণ্ঠন করে লাতুর মালেগড় টিলায় এসে উপস্থিত হন। সেই বছরের ১৮ ডিসেম্বর মেজর বিং-এর নেতৃত্বে লাতুর মালেগড়ে ইংরেজ সেনা ও ভারতীয় সেনার মধ্যে তুমুল যুদ্ধ হয়। ওই যুদ্ধে মালেগড়ে ২৬জন ভারতীয় সেনা শহিদ হয়েছিলেন। পরবর্তীতে ওই শহিদদের এই মালেগড় টিলাতেই সমাধিস্থ করা হয়েছিল। ওই বীর সেনাদের স্মরণীয় করে রাখতে প্রতি বছর এই দিনকে শহিদ দিবস হিসেবে পালন করে তাঁদের শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয় মালেগড়ের শহিদ বেদিতে।

রবিবার করিমগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত শহিদ তর্পণ অনুষ্ঠানে গার্ড অব অনার দেন বিএসএফ-এর জওয়ানরা। এরপর এক আলোচনা সভাও অনুষ্ঠিত হয় সেখানে। পুলিশ সুপার প্রদীপরপঞ্জন করের পাশাপাশি অনেকে এই স্থানকে পর্যটন স্থল হিসেবে গড়ে তোলার পক্ষে মত পোষণ করে বক্তব্য পেশ করেন।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *