BRAKING NEWS

হার্ট অফ এশিয়া সম্মেলনের ফাঁকে ভারত-আফগান একান্ত বৈঠক, সন্ত্রাস মোকাবিলায় সহযোগিতার আশ্বাস

india-afghanistanঅমৃতসর, ৪ ডিসেম্বর (হি.স) : সন্ত্রাস মোকাবিলায় একে অপরকে সহযোগিতা করবে ভারত ও আফগানিস্তান।রবিবার অমৃতসরে হার্ট অফ এশিয়া সম্মেলনের ফাঁকে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে একান্ত বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই সীমান্তপার সন্ত্রাসের মোকাবিলায় দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত হয় । দুই দেশে যোগাযোগ ব্যবস্থায় উন্নয়ন, পরিকাঠামো গঠন এবং দক্ষতা বৃদ্ধি করতে প্রায় সাত হাজার কোটি টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত হয়েছে ।
বিদেশমন্ত্রক সূত্রে খবর, বৈঠকে দুই নেতাই নাম না করে পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসের তীব্র বিরোধিতা করেন। বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ জানান, দুই রাষ্ট্রনেতাই মেনে নেন, সন্ত্রাস হল সবচেয়ে বড় শত্রু। বিশেষ করে, সীমান্তপারে উৎস হওয়া সন্ত্রাসের জন্য ভারত ও আফগানিস্তানের মানুষকে ভুগতে হচ্ছে।এই প্রেক্ষিতে সন্ত্রাসদমন সহযোগিতাকে আরও শক্তিশালী করতে সম্মত হয়েছে দুই দেশ। একইসঙ্গে, রাষ্ট্রসংঘের সঙ্গে আরও সমন্বয় গড়ে তোলার ডাক দেওয়া হয়েছে। সূত্রের খবর, নয়াদিল্লির থেকে সামরাস্ত্র ও মিলিটারি হার্ডওয়্যার নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছে কাবুল।
বৈঠকে বিশেষ এয়ার করিডরের মাধ্যমে দুই দেশে যোগাযোগ ব্যবস্থায় উন্নয়ন, পরিকাঠামো গঠন এবং দক্ষতা বৃদ্ধি করতে প্রায় সাত হাজার কোটি টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত হয়েছে।গত মে মাসে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ভারত, ইরান ও আফগানিস্তানের হওয়া চুক্তি মোতাবেক, ইরানের চবহর বন্দরের মাধ্যমে আফগানিস্তানে পণ্য পাঠিয়ে ইসলামাবাদকে বার্তা দিতে চায় ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *