BRAKING NEWS

ভারতেও ভোটদান বাধ্যতামূলক করা সম্ভব : কেশরীনাথ ত্রিপাঠী

কলকাতা, ২০ নভেম্বর (হি.স): ভারতের মতো গণতান্ত্রিক দেশেও ভোটদান বাধ্যতামূলক করা সম্ভব। রবিবার “নির্বাচন বিধি সংস্কারে ভোটদান অনিবার্য হওয়া উচিত কি না”- এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে এমন মন্তব্য করেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।
এদিন নন্দন দুই প্রেক্ষাগৃহে আকাশবাণী কলকাতার পক্ষ থেকে ডক্টর রাজেন্দ্র প্রসাদ স্মারক বক্তৃতার অয়োজন করা হয়েছিল । সেখানে তিনি বলেন এই মুহূর্তে পৃথিবীর ২৮টি দেশে ভোটদান বাধ্যতামূলক করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি দেশ হল অস্ট্রেলিয়া, বেলজিয়াম, পেরু, বলিভিয়া, কানাডা, ব্রাজিল, সিঙ্গাপুর, ইকুয়েডার, উরুগুয়ে ও লুক্সেমবার্গ প্রভৃতি দেশ। এইসব দেশে ভোটদান বাধ্যতামূলকের পাশাপাশি ভোটদানে অনিচ্ছুকদের জন্য শাস্তির বিধান রয়েছে। অন্যদিকে মিশর, গ্রিস, মেস্কিকো, প্যারাগুয়ে, বা থাইল্যান্ডের মতো দেশগুলিতে ভোটদান বাধ্যতামূলক করার আইন থাকলেও তা কার্যকর হয়নি। আমাদের এখানে ভোটদান বাধ্যাতামূলক করাই যায়। এমনকী ভোটদানে অনিচ্ছুকদের জন্য আর্থিক জরিমানারও ব্যবস্থা করা যায়।”
নিজের বক্তব্যে তিনি আরও বলেন, ভারতে ভোটদানের মতো গণতান্ত্রিক অধিকার বাধ্যতামূলক নয়। এখানে গড়ে ৬০-৭০ শতাংশ ভোট পড়ে। ২০১৪-র লোকসভা নির্বাচনে যেমন ৬৬.৩ শতাংশ ভোট পড়েছিল। এত লোকসংখ্যার দেশে ভোট কম পড়ার পিছনে অন্যতম কারণ জনগণের রাজনৈতিক উদাসীনতা। ভোটদান বিষয়টি নিয়ে দেশবাসীর মধ্যে রাজনৈতিক সচেতনতার অভাব রয়েছে। আবার পছন্দসই প্রার্থী না হওয়াতেও ভোটদানের হার কমে যেতে পারে।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *