BRAKING NEWS

৬.৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল মধ্য ইতালি, ক্ষতিগ্রস্ত নর্সিয়া

রোম, ৩০ অক্টোবর (হি.স.) : ফের ভূমিকম্পে কেঁপে উঠল মধ্য ইতালি। রবিবার শক্তিশালী ভূমিকম্পটি অনুভুত হয় মধ্য ইতালিতে । এদিন সকালের ভূমিকম্পে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। ইতালির ছোট্ট শহর নর্সিয়ার এই ভূমিকম্পে এখনও অবধি প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি। তবে ধ্বংস হয়ে গেছে নোর্সিয়ার বিখ্যাত ব্যাসিলিকা অব সেন্ট বেনেডিক্ট চার্চ। ক্ষতিগ্রস্ত হয়েছে উসিতা এবং আরকোয়াটা ডেল ট্রন্টোর মতো শহর।

মার্কিন জিওলোজিক্যাল সার্ভের পক্ষ থেকে প্রথমে জানানো হয়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১। পরে নিজেদের ভুল শুধরে মার্কিন জিওলোজিক্যাল সার্ভে জানায় আজকের ভূমিকম্পে কম্পনের মাত্রা ছিল ৬.৬। তবে এখনও পর্যন্ত এই কম্পনে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের তীব্রতায় অনেকেরই ঘুম ভেঙে যায়। রাস্তায় নেমে আসেন মানুষজন। এমনকী বহুদূর রোম কিংবা অস্ট্রিয়া সীমান্তেও টের পাওয়া যায় ভূমিকম্পের তীব্রতা। জরুরি ভিত্তিতে রাজধানী রোমে বন্ধ করা হয়েছে মেট্রো পরিষেবা। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত স্থানে পৌঁছেছে বিপর্যয় মোকাবিলাকারী দল।

ভূমিকম্পের সময়কার ছবি টিভির পর্দায় লাইভ ধরা হয়েছে। সেখানে দেখা গিয়েছে নর্সিয়া শহরের মাঝখানে থাকা একটি গির্জা ভেঙে পড়ছে। নর্সিয়ায় ভূমিকম্পের ফলে ঐতিহাসিক স্থাপত্ব সাধু বেনেডিকট-এর ব্যাসিলিকার মারাত্মক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ টাউনহলটিও।

প্রসঙ্গত, গত সপ্তাহের ভয়াবহ ভূমিকম্পের পর, গত পাঁচদিনে মধ্য ইতালির এই ছোট্ট শহরে একাধিক কম্পন অনুভূত হয়েছে।গত বুধবার ৫.৪ এবং ৫.৯ তীব্রতার দু’টি ভূমিকম্প অনুভূত হয়েছিল ওই অঞ্চলে। তারপর থেকে অনেকে এলাকা ছেড়ে চলে গিয়েছেন কিংবা যারা রয়েছেন তাঁদের অনেকেই গাড়িতে রাত কাটাচ্ছেন।

এর আগে গত ২৪ আগস্ট ভয়াবহ ভূমিকম্পে প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল পেরুগিয়া অঞ্চলের আমাত্রিচে, আরকোয়াটা ডেল ট্রন্টো এবং পেসারা ডেল ট্রন্টোর মতো শহর। মারা গিয়েছিলেন ৩০০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *