BRAKING NEWS

মিশন শক্তির অধীনে বরুয়ালা হাইস্কুলে নারী সচেতনতা শিবির অনুষ্ঠিত

করিমগঞ্জ (অসম) ২২ অক্টোবর (হি.স.) : করিমগঞ্জের নারী ও শিশু উন্নয়ন বিভাগের ব্যবস্থাপনায় ১০০ দিবসীয় কার্যসূচি মিশন শক্তির অধীনে সপ্তাহ ব্যাপী সচেতনতা অভিযানের অঙ্গ হিসেবে বরুয়ালা হাইস্কুলে এক সচেতনতা কার্যসূচি অনুষ্ঠিত হয়েছে। মহিলাদের নিরাপত্তা, নিরাপত্তা ও ক্ষমতায়ন জোরদার করার লক্ষ্যে সোমবার ওই স্কুলের ছাত্রী, শিক্ষক শিক্ষিকাদের উপস্থিতিতে এই সচেতনতা কার্যসূচি অনুষ্ঠিত হয়। এতে সম্মানিত অতিথি হিসেবে বরুয়ালা হাইস্কুলের অধ্যক্ষ প্রবি ভৌমিক, জাতীয় স্বাস্থ্য মিশন থেকে রুহুল মজুমদার ও আইসিডিএস সুপারভাইজার অঞ্জনা রায় অংশ গ্রহণ করেন।

পাশাপাশি অফিসিয়াল সদস্য ডিস্ট্রিক্ট হাব ফর উইমেন এমপাওয়ারমেন্টের লিঙ্গ বিশেষজ্ঞ আজার আহমেদ ও অভিমন্যু সরকার এবং অঙ্গনওয়াডি কর্মী ও সহায়িকা উপস্থিত ছিলেন। ওই সচেতনতা কার্যক্রমে অধ্যক্ষ প্রবি ভৌমিক সমস্ত অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং সচেতনতা শিবির আয়োজনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এতে লিঙ্গ বিশেষজ্ঞ আজার আহমেদ এবং অভিমন্যু সরকার মিশন শক্তির দুটি মূল উপাদান সম্বল এবং সামর্থ্য ব্যাখ্যা করেন। মিশন শক্তি উপাদানগুলি এবং কীভাবে কেউ সুবিধাগুলি পেতে পারে এবং মহিলাদের সুরক্ষা, সুরক্ষা এবং ক্ষমতায়নের জন্য কী কী পদক্ষেপ এবং ব্যবস্থা নেওয়া হয়েছে তা ব্যাখ্যা করেন। এতে ওয়ান স্টপ সেন্টার, শক্তি সাধনা, শক্তি নিবাস, ১৮১, ১০৯৮ টোল ফ্রি নম্বরের ব্যবহার বুঝানো হয়।

অনুষ্ঠানে রুহুল মজুমদার নারী স্বাস্থ্য বিষয়গুলি দক্ষতার সাথে ব্যাখ্যা করেন। তিনি স্বাস্থ্য কীভাবে নিজের জীবন প্রক্রিয়ার একটি মূল উপাদান এবং কীভাবে এটি আমাদের বৃদ্ধি এবং সামাজিক বিকাশের উপর প্রভাব ফেলে যেমন ঋতুস্রাব, গর্ভাবস্থা এবং প্রসবোত্তর মা এর মতো মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলি তথা মানসিক আঘাত থেকে মুক্তি পাওয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। এতে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা, আয়ুষ্মান কার্ড, মহিলা বান্ধব স্বাস্থ্য ক্লিনিক এবং এর কার্যকারিতার মতো সরকার থেকে কল্যাণমূলক প্রকল্পগুলি সম্পর্কে সচেতনতা গড়ে তোলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *