BRAKING NEWS

বন্যার ফলে বিকল জলের মেশিন, সমস্যায় চাষীরা

নিজস্ব প্রতিনিধি, সোনামুড়া, ২২ অক্টোবর: বন্যার পরে  কৃষকের জলের মেশিনগুলি এখনো বিকল হয়ে আছে। জলের সমস্যার কারণে কানি কানি ফসল হুমকির মুখে পড়তে পারে সোনামুড়া মহকুমার কৃষিজ অঞ্চল গুলি। সাম্প্রতিক বন্যায় সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে রাজ্যের প্রান্তিক চাষিরা।

সোনামুড়া মহকুমার গোমতী নদী লাগুয়া গ্রামগুলি, বিশেষ করে কলম ক্ষেত, গ্রাম তুলি, তেল কাজলা, বানিয়া ছড়া, ইন্দিরা নগর, রাঙামাটিয়া, বেজিমারা এই গ্রামগুলিতে কৃষকরা প্রচুর পরিমাণে সবজি ফসল চাষ করেন। এদের চাষের উপর নির্ভর করে মহাকুমার বাজারগুলি।সাম্প্রতিক বন্যায় এদের কৃষিজ জমিতে যে সবজি ফসলগুলো চাষ করেছিল, এগুলি ধ্বংস করে দিয়েছিল বন্যায়।  কিন্তু এই সমস্ত কৃষকদের সরকার সাহায্যের কোন হাত বাড়াননি। তারপরও কৃষকরা বন্যার পরবর্তী সময়ে, কেউ সুদে, কেউবা মাইক্রো ফাইনান্স কোম্পানিগুলি থেকে ঋণ নিয়ে সরকারের আশা ছেড়ে দিয়ে, শীতকালীন,ফুলকপি, বাঁধাকপি, বেগুন, মরিচ, ও অন্যান্য সবজিগুলি চাষ করেছেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হল গোমতী নদীকে ব্যবহার করে যে সমস্ত জলের মেশিন গুলি বসানো হয়েছে, সেই সমস্ত মেশিন গুলি নষ্ট ও বিকোল হয়ে গিয়েছে, যার ফলে ওই সবজি ক্ষেত এর ফসল গুলিকে বাঁচিয়ে তোলার জন্য জল একান্ত প্রয়োজন।

কিন্তু কোথা থেকে জল আসবে, মেশিন বিকল। যার ফলে কৃষকরা অত্যাধিক পরিশ্রম করে, এলাকার পুকুর ও নালাগুলি থেকে কাঁধে করে জল এনে ফসলগুলিতে জল দিয়ে কোন রকমে রক্ষা করছে। এই চিত্র ধরা পড়েছে সোনামুড়া মহকুমার একটি কৃষি ব্যস্ততম  এলাকা কলমক্ষেতে। এই এলাকায় কৃষকদের জন্য চারটি জলের মেশিন বসানো হয়েছে। কিন্তু বন্যার সময় এই সমস্ত মেশিন ঘরে জল প্রবেশ করে মেশিন গুলির নষ্ট বিকোল হয়ে গিয়েছে।

কিন্তু এতদিন অতিক্রান্ত হয়ে গেল এই মেশিনগুলি ঠিকঠাক করে বা সংস্কার করে কৃষকদের জলের ব্যবস্থা করার জন্য, না দপ্তর, না কৃষক নেতা কারোর কোন ভূমিকা দেখা যাচ্ছে না। আর এইদিকেই জলের জন্য কৃষকদের বর্তমান শীতকালীন ফসলগুলি প্রায় হুমকির মুখে বলা চলে। আসলে কৃষকরা সব সরকারের আমলে বঞ্চিত। এদের দুঃখের কথা শুধুমাত্র বক্তৃতা মঞ্চে শোনা গেলেও বাস্তবে কিন্তু অনেক ফারাক। একদিকে যখন বন্যার ক্ষতিগ্রস্ত কৃষকরা সরকারের তরফ থেকে কোন আত্মিক সহযোগিতা পেল না, অন্যদিকে কৃষকরা সরকারের আশা ছেড়ে সবজি চাষ করে এখন জলের সমস্যার কারণে বর্তমানে তারা দিশেহারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *