BRAKING NEWS

ঘূর্ণিঝড় ‘দানা’র মোকাবিলায় হাওড়া ডিভিশনের সতর্কতামূলক ব্যবস্থা

কলকাতা, ২২ অক্টোবর(হি.স.): ঘূর্ণিঝড় ‘ দানা’র সম্ভাব্য প্রভাব মোকাবিলায় পূর্ব রেলের হাওড়া ডিভিশন বেশ কিছু গুরুত্বপূর্ণ সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে। এর লক্ষ্য ঘূর্ণিঝড় ও ভারী বৃষ্টির কারণে রেল পরিষেবায় সম্ভাব্য প্রভাব কমানো এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা।

এই প্রসঙ্গে হাওড়া ডিভিশনের তরফে যে পদক্ষেপগুলি নেওয়া হয়েছে তা হলো:

১. জরুরি কন্ট্রোল স্থাপন: ২৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত জরুরি কন্ট্রোলের জন্য অফিসাররা মোতায়েন থাকবেন। ২. জল জমা প্রতিরোধ: রেল স্টেশনগুলিতে জল জমা রোধ করতে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পাম্প বসানো হচ্ছে। ৩. সাধারণ ঘোষণা: যাত্রীদের সুবিধার্থে রেল স্টেশনগুলোতে নিয়মিতভাবে ঘোষণা করা হবে যাতে তারা পরিষেবার যেকোনো ব্যাঘাত সম্পর্কে অবগত থাকেন। ৪. প্ল্যাটফর্ম ও কনকোর্স সুরক্ষা: প্ল্যাটফর্ম এবং কনকোর্স এলাকাগুলিকে ঝড়ের ক্ষতির হাত থেকে বাঁচাতে প্লাস্টিকের শিট দিয়ে ঢাকার ব্যবস্থা করা হচ্ছে। ৫. বিদ্যুৎ সরবরাহের বিকল্প ব্যবস্থা: হাওড়া ও বর্ধমানসহ বড় স্টেশনগুলোতে ডিজেল জেনারেটর এবং জরুরি আলো সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে। ৬. ওভারহেড তারের রক্ষণাবেক্ষণ: ওভারহেড তারের কোনো সমস্যা সমাধানের জন্য পূর্ণ কর্মী সহ টাওয়ার ওয়াগনগুলি প্রস্তুত রাখা হচ্ছে। ৭. কৌশলগত অবস্থান প্রস্তুতি: হাওড়া, বান্দেল, আজিমগঞ্জ, বর্ধমান, রামপুরহাট, ও পাকুড়ে জরুরি পরিস্থিতি সামাল দিতে ইঞ্জিনিয়ারিং এবং সিগন্যাল অ্যান্ড টেলিকম বিভাগের কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে। ৮. নিরাপত্তা কর্মী মোতায়েন: রেল সম্পত্তি এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভাগজুড়ে ২৪ ঘন্টা নিরাপত্তা কর্মী মোতায়েন করা হবে। ৯. চালকদের সতর্কতা: ট্রেন চালকদেরকে উচ্চ সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে এবং যেকোনো অস্বাভাবিক পরিস্থিতি সম্পর্কে রিপোর্ট করার পরামর্শ দেওয়া হয়েছে। ১০. রেক সুরক্ষা: ঝড়ের প্রভাব থেকে রেকগুলিকে সুরক্ষিত রাখার জন্য প্রয়োজনীয় সতর্কতা নেওয়া হচ্ছে। ১১. ডিজেল লোকো অবস্থান: হাওড়া, ব্যান্ডেল, বর্ধমান, এবং কাটোয়ায় ২৪ অক্টোবরের মধ্যে ডিজেল লোকো সহ চালকদের অবস্থান নিশ্চিত করা হবে যাতে প্রয়োজনীয় পদক্ষেপ দ্রুত নেওয়া যায়। ১২. হোর্ডিং অপসারণ: ঝড়ের সময় দুর্ঘটনা রোধে বিভিন্ন স্টেশনের বিজ্ঞাপনের হোর্ডিংগুলি সরিয়ে ফেলার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এপ্রসঙ্গে মঙ্গলবার হাওড়া ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার শ্রী সঞ্জীব কুমার জানিয়েছেন, “সকল শাখার অফিসার এবং কর্মীরা সতর্ক অবস্থায় রয়েছে। পুনরুদ্ধার এবং সংকট মোকাবিলার জন্য সুস্পষ্ট পরিকল্পনা করা হয়েছে এবং বিশেষজ্ঞ দলগুলি পুরোপুরি প্রশিক্ষিত ও প্রস্তুত।”

এই সময়ের আবহাওয়া পরিস্থিতিতে যাত্রীদের নিরাপত্তা এবং পরিষেবার ধারাবাহিকতা বজায় রাখতে হাওড়া ডিভিশন দৃঢ় প্রতিজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *