BRAKING NEWS

ঘূর্ণিঝড় ‘দানা’ মোকাবিলায় দমকলের জরুরি বৈঠক, তৈরি ৮৫টি টিম

কলকাতা, ২২ অক্টোবর(হি.স.): মঙ্গলবার ঘূর্ণিঝড় ‘দানা’র সম্ভাব্য প্রভাব মোকাবিলায় নিউটাউনের ফায়ার স্টেশনে দমকল মন্ত্রী সুজিত বসুর নেতৃত্বে একটি জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ৮৫টি বিশেষ টিম কাল থেকে যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রস্তুত থাকবে। দক্ষিণ কলকাতায় ১১টি, উত্তর কলকাতায় ৪টি, দক্ষিণ ২৪ পরগনায় ১২টি, উত্তর ২৪ পরগনায় ২২টি, হাওড়ায় ৬টি, হুগলিতে ১৩টি, পশ্চিম মেদিনীপুরে ৪টি এবং পূর্ব মেদিনীপুরে ৫টি টিম প্রস্তুত থাকবে প্রয়োজনীয় সরঞ্জামসহ।

মন্ত্রী সুজিত বসু জানান, তাঁর কাছেও একটি বিশেষ টিম থাকবে, যা প্রয়োজনে জরুরি ক্ষেত্রে প্রেরণ করা হবে। এছাড়া দমকলের কন্ট্রোল রুম সারারাত খোলা থাকবে এবং সিনিয়র কর্মকর্তারা চব্বিশ ঘণ্টা মনিটরিং করবেন। তিনি আরও বলেন, “আমি, এডিশনাল চিফ সেক্রেটারি, এবং ডিজি নিয়মিত কন্ট্রোল রুমের সাথে যোগাযোগ রাখব।”

দমকলের বিভাগীয় আধিকারিকরা প্রতিটি জেলায় মনিটরিং করবেন এবং জেলা প্রশাসনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবেন। বিশেষত দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের মতো ঝুঁকিপূর্ণ জেলাগুলির উপর কড়া নজর রাখা হবে।

মন্ত্রী আরও উল্লেখ করেন, “আমাদের দফতর শুধু আগুন নেভানোই নয়, আমফান এবং কোভিডের সময়ও আমরা দক্ষতার সঙ্গে কাজ করেছি। এবারও আমরা যেকোনো দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত। গাছ পড়ে রাস্তা বন্ধ হলে আমাদের কর্মীরা তা দ্রুত সরিয়ে দেবে।”

পাম্পিং ব্যবস্থা, বিদ্যুৎ পরিষেবা এবং যোগাযোগ ব্যবস্থার সঙ্গেও দমকলের টিম কাজ করবে। মোটরসাইকেলে করে বিভিন্ন এলাকায় সতর্কতা প্রচার করা হবে এবং প্রয়োজনে হ্যান্ড মাইকের মাধ্যমে মানুষকে সচেতন করা হবে।

দমকলের কন্ট্রোল রুমের যোগাযোগ নম্বর হল: ২২৫২১১৬৫/ ২২৫২৬১৬৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *