BRAKING NEWS

বঙ্গোপসাগরে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের আশঙ্কা: ২৩ থেকে ২৫ অক্টোবর ভারী বৃষ্টি ও ঝড়ের সতর্কতা

কলকাতা, ২১ অক্টোবর(হি.স.): সোমবার সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে এবং সকাল সাড়ে ১১ টার সময় এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়া দফতরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, আগামী ২২ অক্টোবর এটি গভীর নিম্নচাপে এবং ২৩ অক্টোবর এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে নর্থ উড়িষ্যা ও সাগর আইল্যান্ডের দিকে এগিয়ে যাবে। ২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবর সকালে এটি উপকূল অতিক্রম করবে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে এবং ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২৩ অক্টোবর থেকে উপকূল অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত শুরু হবে, এবং ২৪ ও ২৫ অক্টোবর এই দুটি দিন সবচেয়ে খারাপ আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়াতে ভারী বৃষ্টি হতে পারে।

উপকূলে বাতাসের গতিবেগ ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। এর ফলে গাছপালা ভেঙে পড়তে পারে, কাঁচা রাস্তা ও কুঁড়েঘর ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কংসাবতী ও দামোদর নদীর জল বৃদ্ধি পেতে পারে। কলকাতায় ২৩ অক্টোবর মেঘলা আকাশ এবং এক-দুটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে ২৪ ও ২৫ অক্টোবর ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *