BRAKING NEWS

ফের সোমবার মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক

কলকাতা, ১৯ অক্টোবর (হি.স.): ফের রাজ্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা। আগামী সোমবারের মধ্যে দাবিপূরণ না হলে মঙ্গলবার সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছেন আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকরা। অন্যদিকে, সোমবার বিকেল ৫টায় নবান্নে তাঁদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, শনিবার ফোনের মাধ্যমে মুখ্যমন্ত্রী বার্তা শোনানো হয় অনশনমঞ্চে। অনশন আন্দোলন থেকে সরে আসার বার্তা দেন মমতা। তিনি বলেন, ‘‘অনশন তুলতে অনুরোধ করছি। আলোচনায় বোসো। আমরা আমাদের সাধ্য মতো চেষ্টা করছি। প্রায় সব ক’টিই দাবি পূরণ হয়েছে। ৩-৪ মাস সময় দাও। হাসপাতালগুলিতে নির্বাচন করাব। দয়া করে অনশন প্রত্যাহার করো। কাজে যোগ দাও।’’

শনিবার ফোনে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলার সময় তাঁর সঙ্গে আলোচনায় বসার আর্জি জানান আন্দোলনকারীরা। এর পরেই সোমবার বিকেল ৫টায় নবান্নে বৈঠকের সময় দেন মুখ্যমন্ত্রী। তবে পাশাপাশি তিনি এ-ও জানিয়ে দেন, আন্দোলনকারীদের তরফে ১০ জনের বেশি প্রতিনিধি যেন না যান নবান্নে।

গত ১২ সেপ্টেম্বর বৈঠকে বসতে চেয়ে নবান্ন থেকে ডাক এসেছিল। সেদিন দুপুর গড়াতেই প্রশাসনের সঙ্গে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের বৈঠকের সম্ভাবনা তৈরি হতে শুরু করে। জুনিয়র ডাক্তারদের আবেদন মতো বৈঠকের লাইভ স্ট্রিমিংয়ে নবান্ন রাজি না হওয়ায় শেষ পর্যন্ত ভেস্তে যায়। এর পর মমতা বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যমে বলেন, ‘নবান্নের গেট থেকেও যাঁরা এলেন না, তাঁদের ক্ষমা করলাম… আমি সাধ্যমত চেষ্টা করলাম।’

এর পর ১৪ সেপ্টেম্বর অচলাবস্থা কাটাতে নজিরবিহীন পদক্ষেপ নেন মুখ্যমন্ত্রী। তিনি আচমকা স্বাস্থ্যভবনের সামনে জুনিয়র ডাক্তারদের ধরনা মঞ্চে চলে যান। সঙ্গে ছিলেন রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। মুখ্যমন্ত্রীর সামনেই ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দেন আন্দোলনকারীরা। বার বার তাঁদের শান্ত হওয়ার অনুরোধ জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “মুখ্যমন্ত্রী নয়, বড় দিদির মতো এসেছি।” এর পরেও একদফা আলোচনা ব্যর্থ হয়।

৩৬ দিন ধরে টানা আন্দোলনের পর গত ১৭ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন জুনিয়র চিকিৎসকরা। বৈঠকে ছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী, ডিজি রাজীব কুমার, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জুনিয়র চিকিৎসকদের কাজে যোগ দেওয়ার আবেদন করেন মুখ্যমন্ত্রী। রাতে জুনিয়র চিকিৎসকরা কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ি থেকে বেরিয়ে যাওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ওঁঁদের ৪টি দাবি আমরা মেনে নিয়েছি’।

আগে মুখ্যসচিবের সঙ্গেও বৈঠকে বসেছিলেন আন্দোলনকারীরা। পুজোর আগে সেই বৈঠক হয়েছিল। কিন্তু তা ‘নিষ্ফলা’ হয়েছে বলেই দাবি আন্দোলনকারীদের। পুজোর পর আন্দোলন তীব্রতর করতে চেয়ে সরকারকে হুঁশিয়ারি দিয়েছিলেন ডাক্তারেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *