BRAKING NEWS

বাঙালিদের অধিকার কেড়ে নিয়ে ভারত ছাড়ার পরিকল্পনা করা হচ্ছে : আমরা বাঙালি 

আগরতলা, ১৯ অক্টোবর: বাঙালিদের অধিকার কেড়ে নিয়ে ভারত ছাড়ার পরিকল্পনা করা হচ্ছে। এমনটাই অভিযোগ করে আমরা বাঙালি। আজ সাংবাদিক সম্মেলনে আইনের ‘৬-এ’ ধারাকে বৈধ ঘোষণা করে ১৯৭১ সালের ২৫ মার্চের পর অসমে আসা বাঙালী শরনার্থীদের নাগরিকত্ব পাওয়ার যোগ্য নয় বলে আদালতের ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছে আমরা বাঙালি। 

এদিন আমরা বাঙালীর সচিন গৌরাঙ্গ রুদ্রপাল বলেন, ৬-এ ধারাটি নাগরিকত্ব আইনে যুক্ত হয়েছে ১৯৮৫ সালে অসম চুক্তি সম্পাদনের পর। তার আগে ১৯৫৫ সালের ভারতের নাগরিকত্ব আইনে ছিল- জন্মসূত্রে, উত্তরাধিকার সূত্রে, বৈবাহিক সূত্রে অথবা ভারতের সংবিধান মেনে কোনরাজ্যে কমপক্ষে ৫ বছর একটানা বসবাস করলে যে কোন মানুষই নাগরিকত্ব অর্জনের যোগ্যতা পেতে পারে। কিন্তু রাজনৈতিক কারণ তথা অসম চুক্তির ফলে নাগরিকত্ব আইনের সংশোধন ও তৎমোতাবেক মহামান্য কোর্টের রায়ের ফলে অসম, ত্রিপুরা, উত্তর পূর্বাঞ্চলসহ গোটা দেশে বাঙালীদের মনে এখন নাগরিকত্ব অর্জনের প্রশ্নে তীব্র আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এদিন তিনি আরও বলেন, আতংকের আরো কারণ হলো, অসম রাজ্যে ২০১৯ সালে এন আর সি প্রয়োগের মাধ্যমে প্রায় ২০ লক্ষের মতো বাঙালীকে বিদেশী চিহ্নিত করে ডিটেনশান ক্যাম্পে পাঠাবার ব্যবস্থা করা ও সাম্প্রতিক কোর্টের ঘোষণা অনুযায়ী অসম- পশ্চিমবঙ্গ সহ গোটা দেশে লক্ষ লক্ষ বাঙালীর ভবিষ্যৎ প্রশ্ন চিহ্নের মুখে দাঁড়িয়েছে। ইতোমধ্যেই অসমচুক্তি পুরোপুরি কার্যকরী করার যেমন তোড়জোর শুরু হয়ে গেছে। তেমনি শীঘ্রই গোটা উত্তরপূর্বাঞ্চল তথা ত্রিপুরাসহ অন্যান্য অঞ্চলেও যে বাঙালী বিতাড়নের দাবী ওঠবে। তাঁর অভিযোগ, আসলে বাঙ্গালীদের অধিকার কেড়ে নিয়ে ভারত ছাড়ার পরিকল্পনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *