BRAKING NEWS

৫ম জাতীয় জল পুরস্কার বিজয়ীদের তালিকা ঘোষণা, উত্তর-পূর্ব অঞ্চলের মধ্যে রাজ্যের ধলাই জেলা সেরা জেলা হিসেবে ভূষিত

নয়াদিল্লি, ১৪ অক্টোবর : কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী সিআর পাটিল আজ নয়াদিল্লির শ্রম শক্তি ভবনে নয়াদিল্লিতে ৫ম জাতীয় জল পুরস্কারের বিজয়ীদের তালিকা ঘোষণা করেছেন।

জলশক্তি মন্ত্রণালয়ের আওতাধীন জল সম্পদ নদী উন্নয়ন ও গঙ্গা পুনরুজ্জীবন বিভাগ ২০২৩ সালের ৫ম জাতীয় জল পুরষ্কারের জন্য যৌথ বিজয়ী সহ ৩৮ বিজয়ীর নাম ঘোষণা করেছে। শ্রেষ্ঠ রাজ্য বিভাগে প্রথম পুরস্কার পাচ্ছে উড়িষা, দ্বিতীয় উত্তর প্রদেশ এবং গুজরাট ও পুদুচেরি যৌথভাবে তৃতীয় সেরা হিসেবে নির্বাচিত হয়েছে। সেরা জেলা বিভাগে, উত্তর-পূর্ব অঞ্চলের মধ্যে রাজ্যের ধলাই জেলা সেরা জেলা হিসেবে ভূষিত হয়েছে।

জল ব্যবহার করার ক্ষেত্রে সেরা উপায় অনুশীলনের ক্ষেত্রে সেরা রাজ্য, সেরা জেলা, সেরা গ্রাম পঞ্চায়েত, সেরা শহুরে স্থানীয় সংস্থা, সেরা স্কুল বা কলেজ, সেরা শিল্প, সেরা জল ব্যবহারকারী সমিতি, সেরা প্রতিষ্ঠান (স্কুল বা কলেজ ব্যতীত) এবং সেরা নাগরিক সমাজ – এই ৯টি বিভাগে এই পুরস্কার দেওয়া হয়।

প্রতিটি পুরস্কার বিজয়ীকে একটি মানপত্র এবং একটি ট্রফি পাশাপাশি নির্দিষ্ট বিভাগে নগদ পুরস্কার দেওয়া হবে। এই অনুষ্ঠানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন,মন্ত্রকের দুই প্রতিমন্ত্রী রাজ ভূষণ চৌধুরী এবং ভি সোমান্না, সচিব দেবশ্রী মুখার্জি প্রমুখ।

ভারত সরকারের ‘জল সমৃদ্ধ ভারত’ শীর্ষক দৃষ্টিভঙ্গির সফল বাস্তবায়নে দেশজুড়ে ব্যক্তি ও সংগঠনগুলির মাধ্যমে উৎকৃষ্ট কাজ, উদ্যোগ এবং প্রচেষ্টার দিকে নজর রেখে জাতীয় জল পুরস্কার (এনডাব্লিউএ) দেওয়া হয়। জনগণের মধ্যে জলের গুরুত্ব ও সচেতনতা সৃষ্টি করা এবং তাদের জল ব্যবহারের সর্বোত্তম পদ্ধতি অনুশীলন করতে জল পুরস্কার অনুপ্রাণিত করে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *