BRAKING NEWS

জুনিয়র ডাক্তারদের অনশন: সমাধানের উদ্যোগে মুখ্যসচিবের ডাকা বৈঠক, সোমবার চিকিৎসক সংগঠনগুলির সঙ্গে আলোচনা

কলকাতা, ১৩ অক্টোবর(হি.স.): আর জি কর হাসপাতালের নির্যাতিতার বিচার এবং ১০ দফা দাবি নিয়ে গত ৫ অক্টোবর থেকে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন ধর্মতলায় অবস্থানরত জুনিয়র ডাক্তাররা। তাঁদের দাবি নিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও ইতিবাচক সাড়া না আসায় পরিস্থিতি ক্রমেই জটিল হয়ে উঠছে। রবিবার অনশনের নবম দিনে তিনজন জুনিয়র ডাক্তারকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করতে হয়েছে, এবং আরও অনেকের শারীরিক অবস্থার অবনতি ঘটছে। তাঁদের চিকিৎসা চলছে আইসিইউতে।

এই পরিস্থিতিতে, জুনিয়র ডাক্তারদের দাবিগুলি মেনে নেওয়ার জন্য চিকিৎসক সমাজ, সাধারণ মানুষ এবং সিনিয়র ডাক্তাররা বারবার আহ্বান জানিয়ে আসছেন। দেশের বিভিন্ন চিকিৎসক সংগঠনগুলিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছে। এই অবস্থায়, রবিবার মুখ্যসচিব মনোজ পন্থ চিকিৎসক সংগঠনগুলিকে বৈঠকে আহ্বান করেছেন। সোমবার দুপুর সাড়ে ১২টায় সল্টলেকের স্বাস্থ্য ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হবে, যেখানে প্রতিটি সংগঠন থেকে দু’জন প্রতিনিধি উপস্থিত থাকতে পারবেন। নবান্নের তরফে চিকিৎসক সংগঠনগুলিকে প্রতিনিধি মনোনীত করে ইমেল মারফত নাম জানাতে বলা হয়েছে। তবে, এখনও পর্যন্ত কোনও সংগঠনের পক্ষ থেকে সুনির্দিষ্ট নাম জানানো হয়নি।

গত বুধবারও মুখ্যসচিব জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করেছিলেন, তবে সেই বৈঠক ফলপ্রসূ হয়নি বলে জানিয়ে ক্ষোভ প্রকাশ করেন আন্দোলনকারীরা। তবে সোমবারের বৈঠকে কি সমাধানসূত্র বের হবে, তা নিয়ে আশাবাদী জুনিয়র ডাক্তাররা। আন্দোলনকারী জুনিয়র ডাক্তার অনিকেত কর বলেন, “আমরাও চাই সরকার আমাদের দাবি নিয়ে কথা বলুক। আগে ডাকা বৈঠকেও আমরা গিয়েছিলাম। এবারও দেখব, বৈঠকে কী হয়।”

এদিকে, আইএমএ-এর প্রেসিডেন্ট আরভি অশোকান কলকাতায় এসে অনশনকারীদের সঙ্গে দেখা করেছেন এবং তাঁদের প্রতি সংহতি জানিয়ে মঙ্গলবার দেশজুড়ে ১২ ঘণ্টার প্রতীকী অনশনের ডাক দিয়েছেন। এই একই দিনে সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিও রয়েছে, যেখানে জুনিয়র ডাক্তারদের অনশন প্রসঙ্গ উত্থাপিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *