BRAKING NEWS

ভারতীয় দলের কোচ গৌতম গম্ভীরের সোমবার জন্মদিন

কলকাতা, ১৩ অক্টোবর (হি.স.): গৌতম গম্ভীর। ১৪ অক্টোবর নয়াদিল্লিতে জন্মগ্রহণকারী ভারতের প্রাক্তন ক্রিকেটার এবং রাজনীতিবিদ এবং বর্তমানে ভারতীয় দলের কোচ। বামহাতি উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীর ২০১০ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত একদিনের ক্রিকেটে অধিনায়কত্ব করেছেন। এক সময় তিনি ভারতের হয়ে টি- টোয়েন্টি আন্তর্জাতিকে শীর্ষ রান সংগ্রহকারী ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে নবম সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন। চলতি বছরেই গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন।

২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে আন্তর্জাতিকে তার আত্মপ্রকাশ। এরপর ২০০৪-এ অস্ট্রেলিয়ার বিপক্ষে তাঁর প্রথম টেস্ট ক্রিকেটে অভিষেক হয়। ২০০৭ সালের বিশ্বকাপ টি-টোয়েন্টিতে ৫৪ বলে ৭৫ রান করেন এবং ২০১১ ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপে ১২২ বলে ৯৭ রান করেন। দুটি ফাইনালেই তিনি ভারতের বিশ্বকাপ জয়ের প্রধান কারিগর ছিলেন। গম্ভীরের নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স ২০১২ সালে প্রথম আইপিএল শিরোপা জিতেছিল এবং ২০১৪ সালেও শিরোপা জিতেছিল।গতবার ২০২৪ এ কেকেআর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল। এবার দলের মেন্টর ছিলেন গৌতম গম্ভীর।

গৌতম গম্ভীর একমাত্র ভারতীয় ক্রিকেটার এবং চারজন আন্তর্জাতিক ক্রিকেটারের মধ্যে একজন যিনি টানা পাঁচটি টেস্টে  শতরান করে নজির গড়ে ছিলেন। ২০০৮ সালে ভারতীয় এবং আন্তর্জাতিক ক্রিকেটে তার অবদানের জন্য অর্জুন পুরস্কার লাভ করেন তিনি। ২০০৯ সালে তিনি আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান অধিকারী ব্যাটসম্যান ছিলেন। এই  বছরই গৌতম গম্ভীর আইসিসির টেস্ট প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কার লাভ করেন। ২০১৯ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে।

২০১৯ সালে তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন এবং পূর্ব দিল্লি থেকে লোকসভা ভোটে জয়লাভ করে লোকসভার সদস্য তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *