BRAKING NEWS

জুনিয়র ডাক্তারদের অনশনের সমর্থনে ১২ ঘণ্টার দেশব্যাপী আন্দোলনের ডাক আইএমএ-র

কলকাতা, ১৩ অক্টোবর(হি.স.): পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনের সমর্থনে এবার গোটা দেশের চিকিৎসকরাও পথে নামছেন। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) ঘোষণা করেছে, মঙ্গলবার, ১৫ অক্টোবর, দেশের সমস্ত রাজ্যে জুনিয়র ডাক্তাররা ১২ ঘণ্টার প্রতীকী অনশনে অংশগ্রহণ করবেন। ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই কর্মসূচি। আইএমএ-র তরফে সমস্ত রাজ্য এবং আঞ্চলিক শাখাগুলিকে এই নির্দেশ দেওয়া হয়েছে, যেখানে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের চিকিৎসকদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে গোটা দেশের চিকিৎসকরা একযোগে এই অনশনে অংশ নেবেন।

এই আন্দোলনকে নেতৃত্ব দেবে আইএমএ জুনিয়র ডক্টরস নেটওয়ার্ক (জেডিএন) এবং মেডিক্যাল স্টুডেন্টস নেটওয়ার্ক (এমএসএন)। দেশের সমস্ত মেডিক্যাল কলেজ এবং হস্টেলগুলোতে এই অনশন পালিত হবে। রবিবার সকাল থেকেই কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় চিকিৎসকরা প্রতীকী অনশনে বসেছেন, যা চলবে রাত ৮টা পর্যন্ত।

পশ্চিমবঙ্গে জুনিয়র ডাক্তারদের অনশন গত ৫ অক্টোবর থেকে শুরু হয়েছে। আরজি কর হাসপাতালে ঘটে যাওয়া ঘটনার পর চিকিৎসকদের নিরাপত্তার দাবিতে এই আন্দোলন গতি পেয়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকজন চিকিৎসক গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। শুক্রবার দিল্লি থেকে আইএমএ-র প্রেসিডেন্ট আরভি অশোকান এসে ধর্মতলার অনশন মঞ্চে জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করেন এবং তাঁদের অনশন প্রত্যাহারের অনুরোধ জানান। তবে জুনিয়র ডাক্তাররা তাঁদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছেন।

অন্যদিকে, আইএমএ-র পশ্চিমবঙ্গ শাখা থেকে রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, চিকিৎসকদের স্বাস্থ্যের স্বার্থে দ্রুত পদক্ষেপ না করা হলে আরও কঠোর পদক্ষেপের পথে হাঁটবে সংগঠনটি। ‘ফেডারেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (ফাইমা) থেকেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে ডাক্তারদের নিরাপত্তা এবং দাবিগুলি মেনে নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *