BRAKING NEWS

আর জি করের ঘটনায় চিকিৎসকদের আন্দোলন অব্যাহত, ‘দ্রোহের কার্নিভাল’ এর ডাক

কলকাতা, ১৩ অক্টোবর(হি.স.): আর জি কর হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় আন্দোলন জারি রেখেছেন জুনিয়র ডাক্তাররা। নাগরিক সমাজও এই প্রতিবাদে শামিল হয়েছে। কলকাতার রাজপথে নাগরিক সমাজের মিছিলের ফলে বেশ কিছু এলাকায় যানজট সৃষ্টি হয়। এই আবহে নতুন এক কর্মসূচির কথা সামনে এসেছে—আগামী মঙ্গলবার রাজ্য সরকারের উদ্যোগে কলকাতার বড় বড় দুর্গাপুজো মণ্ডপগুলির প্রতিমা নিয়ে রেড রোডে কার্নিভাল অনুষ্ঠিত হবে। ঠিক সেই দিনই, আর জি করের নির্যাতিতার বিচার দাবিতে এবং অনশনরত চিকিৎসকদের প্রতি সংহতি জানিয়ে রানি রাসমণি রোডে ‘দ্রোহের কার্নিভাল’ করার ঘোষণা দিয়েছে চিকিৎসকদের যৌথ মঞ্চ, ‘জয়েন্ট প্ল্যাটফর্ম ডক্টর্স’।

এই কর্মসূচির কারণে মঙ্গলবার কলকাতার রাস্তায় তীব্র যানজটের আশঙ্কা করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের অনেকেই এই কর্মসূচির বিষয়ে অবগত নন। আন্দোলনের অন্যতম নেতা দেবাশিস হালদার জানান, ‘এই নতুন কর্মসূচি সম্পর্কে আমি কিছু জানি না, তাই কোনো মন্তব্য করতে পারব না।’ তবে কলকাতা পুলিশ ইতিমধ্যেই এই কর্মসূচির বিষয়ে অবগত হয়েছে এবং শহরের নিরাপত্তা বেষ্টনী নিশ্ছিদ্র করার পরিকল্পনা গ্রহণ করেছে।

 রবিবার ধর্মতলা থেকে বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা দু’দিনের আংশিক কর্মবিরতির ডাক দিয়েছেন, যা শহরের স্বাস্থ্য পরিষেবায় ব্যাপক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, গত সপ্তাহে ত্রিধারা সম্মিলনীর দুর্গাপুজো মণ্ডপে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানের কারণে ৯ জনকে গ্রেফতার করা হয়েছিল। কলকাতা হাইকোর্ট এই গ্রেফতারির পর সাফ জানিয়েছে, দুর্গাপুজোর মণ্ডপ বা কার্নিভালের সময় এমন স্লোগান তোলা যাবে না। ‘দ্রোহের কার্নিভাল’ থেকে স্লোগান উঠলে কী পরিস্থিতি তৈরি হবে, তা নিয়ে পুলিশ কড়া পদক্ষেপের পরিকল্পনা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *