BRAKING NEWS

জিবিপি হাসপাতালে জটিল কার্ডিয়াক ইন্টারভেনশন

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৮ অক্টোবর: এজিএমসি এবং জিবিপি হাসপাতালে প্রথমবারের মতো ডিফিব্রিলেটর (সিআরটি-ডি) সহ জটিল কার্ডিয়াক রিসিস্ক্রোলাইজেশন থেরাপি সফলভাবে সম্পন্ন হয়েছে।

নোয়াগাঁওয়ের বাসিন্দা ৭২ বছর বয়সী ওই রোগীকে গুরুতর হার্ট ফেইলিওর এবং সম্পূর্ণ হার্ট ব্লক নিয়ে ভর্তি করা হয়েছিল। তার শরীরে দ্রুত অস্থায়ী পেসমেকার প্রতিস্থাপন করা হয়। মেডিসিন আইসিইউতে রেখে তার শারীরিক পরিস্থিতি স্থিতিশীল করা হযেছিল। তার শারীরিক গুরুতর অবস্থা বিবেচনা করে ইনোভেটিভ (সিআরটি-ডি) ইমপ্ল্যান্টেশনের পরিকল্পনা করা হয়েছিল। গত ২০ সেপ্টেম্বর ২০২৪ তারিখে সফলভাবে আড়াই ঘন্টা ব্যাপী জটিল এই অস্ত্রোপচার করা হয়েছিল।

এই অস্ত্রোপচারে ছিলেন জিবিপি অ্যান্ড আগরতলা গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ও ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ডাঃ অনিন্দ্য সুন্দর ত্রিবেদী, কার্ডিওলজিস্ট ডাঃ রাকেশ দাস, অ্যানেস্থেসিওলজিস্ট ডাঃ সুরজিত পাল, কার্ডিয়াক অ্যানেস্থেসিওলজিস্ট ডাঃ মণিময় দেববর্মা এবং কার্ডিওলজি বিভাগের জুনিয়র চিকিৎসক ডাঃ অর্থাপ্রতিম নাথ, ডাঃ সম্রাট দাস, ডাঃ অসমিন চাকমা, ডাঃ সাগর দেবনাথ, ডাঃ এরিস্টোল ত্রিপুরা এবং ডাঃ আনেশা দেবনাথ প্রমুখ। এছাড়া এই অস্ত্রোপচারের টিমে ক্যখল্যাব নার্স ছিলেন দেবব্রত দেবনাথ, প্রাণকৃষ্ণ দেব, মানস দত্ত, ভিভিক্ষা মজুমদার।

ইকো টেকনোলজিস্ট ছিলেন কিষাণ রায় এবং ক্যখল্যাব টেকনিশিয়ান ছিলেন সঞ্জয় ঘোষ প্রমুখ। অস্ত্রোপচারের পর রোগীর উল্লেখযোগ্যভাবে উন্নতি হয়েছে, ফলোআপের সময় রোগীর শারীরিক পরিস্থিতি উন্নতি দেখা যায়। বহিরাজ্যের তুলনায় কম খরচে অস্ত্রোপচার এখানে করা হয়। রোগীর পরিবার রাজ্যে কার্ডিয়াক ইলেক্ট্রোফিজিওলজির উন্নত চিকিৎসার সুযোগ উপলব্ধ করার জন্য এজিএমসি অ্যান্ড জিবিপি হাসপাতাল কর্তৃপক্ষকে ও ত্রিপুরা সরকারকে ধন্যবাদ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *