BRAKING NEWS

উন্নত ভারত গঠনের সংকল্প পূরণে উত্তর-পূর্বের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে: লোকসভা অধ্যক্ষ

 আইজল (মিজোরাম), ২৭ সেপ্টেম্বর : লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা আজ মিজোরাম বিধানসভায় আয়োজিত সিপিএ ইন্ডিয়া জোন-থ্রি এর ২১ তম আঞ্চলিক সম্মেলনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিজোরামের মুখ্যমন্ত্রী লালদুহোমা, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ,  নাগাল্যান্ড বিধানসভার অধ্যক্ষ তথা সিপিএ ইন্ডিয়া-র জোন-থ্রি অঞ্চল এর চেয়ারম্যান শরিংগাইনলংকুমার , মিজোরাম বিধানসভার অধ্যক্ষ লালবিয়াকজামা এবং মিজোরামের উপাধ্যক্ষ সহ  মিজোরাম বিধানসভার সদস্য এবং অন্যান্যরা ।

সম্মেলনের থিম, ‘‘গণতান্ত্রিক পবিত্রতা, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং গণতন্ত্রের ফলাফল’’ সম্পর্কে ওম বিড়লা বলেন আইনসভার পবিত্রতা এবং স্বচ্ছতা গণতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে যা গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি জনগণের আস্থা বাড়ায়। আইনসভার স্বচ্ছতা বজায় রাখতে প্রিজাইডিং অফিসারদের দায়িত্ব রয়েছে| তিনি বলেন যে আইনসভার সদস্যদের আচরণ তাদের কার্যকারিতা অনেকটাই নিশ্চিত করে। জনগণের আশা-আকাঙ্ক্ষা অনুযায়ী ফলপ্রসূ আলোচনা ও পারস্পরিক কথাবার্তা চালানোর ওপর জোর দিয়ে তিনি বলেন, গণতন্ত্র তখনই শক্তিশালী হয় যখন আইনসভাগুলো  সমঝোতা ও মতবিরোধ সত্ত্বেও জনস্বার্থের বিষয়ে সম্মিলিতভাবে আলোচনা সমালোচনায় সামিল হন|  

তিনি বলেন বিধানসভা হল সাধারণ মানুষের সাথে সম্পর্কিত বিষয়গুলিতে গঠনমূলক আলোচনার প্ল্যাটফর্ম| তিনি বিধানসভায় নির্বাচিত প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন জনগণের সমস্যার সমাধান খুঁজে পেতে এই প্ল্যাটফর্ম ব্যবহার করা উচিত। বিধানসভার সদস্যরা যদি তাদের নির্বাচনী এলাকায় সাধারণ মানুষের সেবার অঙ্গীকার নিয়ে কাজ করে তাহলে আইন প্রণয়নের মানও বাড়বে এবং আইন প্রণয়ন প্রতিষ্ঠানের মর্যাদা বৃদ্ধি পাবে। আইনসভার কাজের পরিধি উল্লেখ করে, তিনি উল্লেখ করেন যে তাদের কাজকর্মের  জবাবদিহিতা এবং স্বচ্ছতা নিশ্চিত করার চেষ্টা করা উচিত, যা সাধারণ নাগরিকদের জীবনে আর্থ-সামাজিক পরিবর্তন আনে।

তিনি উত্তর-পূর্ব অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্যের সমৃদ্ধিরও প্রশংসা করেন। উত্তর- পূর্ব অঞ্চলের আইনসভায় গৃহীত অনেক জনকল্যাণমূলক কাজের প্রসংসা করেন| তিনি আরও বলেন যে উত্তর-পূর্ব অঞ্চলের আইনসভা অনেকগুলি কার্যকরী আইন পাস করেছে এবং সাধারণ মানুষের স্বার্থে বিভিন্ন সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন উন্নত ভারত গঠনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংকল্প পূরণে উত্তর-পূর্ব ভারতের বড় ভূমিকা রয়েছে।

এদিন শ্রী বিড়লা মিজোরাম বিধানসভা লাইব্রেরির আর্কাইভ বিভাগের উদ্বোধন করেন। পরে তিনি সাংবাদিকদের সাথে মত বিনিময় করেন|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *