BRAKING NEWS

অসমে সংরক্ষিত বনাঞ্চল বৃদ্ধির পরিকল্পনা বাস্তবায়ন সম্পর্কে বৈঠক মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্বের

গুয়াহাটি, ৮ জুলাই (হি.স.) : অসমে প্রস্তাবিত সংরক্ষিত বনাঞ্চল বৃদ্ধির পরিকল্পনা বাস্তবায়ন সম্পর্কে সংশ্লিষ্ট দফতরের শীর্ষ আধিকারিকদের নিয়ে এক বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।
আজ সোমবার জনতা ভবনে আয়োজিত বৈঠকে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা রাজ্যে সবুজ আচ্ছাদন বাড়ানো এবং স্থানীয় চাহিদার ভারসাম্যের ওপর দৃষ্টি নিবদ্ধ করে প্রস্তাবিত সংরক্ষিত বনাঞ্চল নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। বৈঠকে বিভাগীয় শীর্ষ আধিকারিকরা সবুজ আবরণ বৃদ্ধি এবং পরিবেশ সংরক্ষণের কৌশলের ওপর ব্যাপকভাবে আলোকপাত করেছেন।
আলোচনায় মুখ্যমন্ত্রী ড. শর্মা সংশ্লিষ্ট এলাকায় স্থানীয় জনবসতি এবং ভূমি সহ প্রস্তাবিত বনাঞ্চল সম্পর্কিত বিভিন্ন বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করতে বিভাগীয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। এছাড়া তিনি সম্ভাব্য উদ্বেগগুলিকে কার্যকরভাবে মোকাবিলা করতে একটি ইতিবাচক এবং গঠনমূলক পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।
স্থানীয় জনতার চাহিদার সাথে পরিবেশ সংরক্ষণের ভারসাম্যের গুরুত্ব তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। তিনি আধিকারিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সংরক্ষিত বন তৈরি করার লক্ষ্য রাজ্যের পরিবেশগত কল্যাণে অবদান রাখা। তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার পাশাপাশি বাসিন্দাদের জীবিকা ও স্বার্থ বিবেচনা করতে হবে।
এখানে উল্লেখ করা যেতে পারে, গত মে মাসের শুরুতে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদবকে রাজ্যের সংরক্ষিত বন এলাকায় একটি কমান্ডো ব্যাটালিয়ন ইউনিট নির্মাণের জন্য পোস্ট ফ্যাক্টো ফরেস্ট ক্লিয়ারেন্স দেওয়ার জন্য অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী। প্রতিবেশী রাজ্য মিজোরামের বেদখল রোধ করার লক্ষ্যে অসমের জনৈক বন কর্মকর্তা কমান্ডো ব্যাটালিয়ন ইউনিট নির্মাণের অনুমতি দেওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *