BRAKING NEWS

কোনও বেসরকারি কাজে ব্যবহার করা যাবে না রবীন্দ্রসরোবর লেক এলাকা, নির্দেশ কলকাতা হাইকোর্টের

কলকাতা, ৪ জুলাই (হি.স.) : রবীন্দ্রসরোবর লেক এলাকা কোনও বেসরকারি কাজে ব্যবহার করা যাবে না। বৃহস্পতিবার এই মর্মে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রবীন্দ্রে সরোবরে ক্রিকেট লিগের আয়োজনও আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী শুনানির আগে লেকে ‘সেলিব্রিটি ক্রিকেট প্র্যাকটিস’ বন্ধ রাখতে হবে।

সরোবরের একটা বড় অংশে সেলিব্রিটি ক্রিকেট প্র্যাকটিস হবে বলে নোটিস দেওয়া হয়েছিল। তার জন্য অনেক গাছও কেটে ফেলা হয় বলে অভিযোগ। সেই মামলায় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চে ছিল মামলার শুনানি।

প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম স্পষ্ট উল্লেখ করেন, ‘পাবলিক এরিয়া কখনই বেসরকারি কাজে ব্যবহৃত হতে পারে না।’ তিনি বলেন, ‘ওই সেলিব্রিটি রাজ্যের ব্লু আয়েড বয় হতে পারেন, তার মানেই সরকারি সম্পত্তি ব্যবহার করার অনুমতি পাবেন এমন নয়।’ সেই সঙ্গে রাজ্য সরকারের সিদ্ধান্ত নিয়ে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, “রাজ্য অনেক কিছুই করতে পারে। ময়দানে আর্মির জায়গাতেও এমন অনেক কিছুর আয়োজন করে ওই এলাকাকে নষ্ট করা হয়েছে।”

সরোবরের ৯৮ কাঠা জমি সেলিব্রিটি তথা টলিপাড়ার তারকাদের ক্রিকেট প্র্যাকটিসের জন্য ব্যবহার করা হবে, এই বলে নোটিস দিয়েছিল কেএমডিএ। এরপর ‘সবুজ মঞ্চ’ অভিযোগ করে, নোটিস দেওয়ার পর একাধিক পুরনো গাছ কাটা হয়েছে। সরোবরের চরিত্র বদল করা হচ্ছে।

অভিযোগ, ‘ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব ফাউন্ডেশন’কে এই অনুমতি দেওয়া হয়েছে। ওই ক্লাবের তিন জন ডিরেক্টরের মধ্যে একজন অভিনেতা যীশু সেনগুপ্ত। এই মামলায় রাজ্যকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। আগামী ২৫ জুলাই হবে মামলার পরবর্তী শুনানি। ততদিন পর্যন্ত সরোবরের ওই প্রজেক্টের উপর অন্তর্বতী স্থগিতাদেশ থাকবে। মামলাকারীর আইনজীবী অভিষেক শিকদার ও শান্তনু চক্রবর্তী জানিয়েছেন, গত এপ্রিল মাস থেকে ওই অনুমোদন দেওয়ার পরই একাধিক গাছ কাটা হয়েছে। যার প্রতিবাদ করে ‘সবুজ মঞ্চ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *