BRAKING NEWS

অসমে তৃতীয় তথা শেষ দফার ভোট : চারটি সংসদীয় আসনে বেলা একটা পর্যন্ত ভোটের হার ৪৫.৮৮ শতাংশ

গুয়াহাটি, ৭ মে (হি.স.) : অসমে তৃতীয় তথা শেষ দফার চারটি সংসদীয় আসনে বেলা একটা পর্যন্ত সাৰ্বিকভাবে ভোট পড়েছে ৪৫.৮৮ শতাংশ। এ পর্যন্ত কোনও কেন্দ্র থেকে অশান্তির খবর পাওয়া যায়নি। তবে গুয়াহাটির বেলতলা হাইস্কুল সহ অন্যান্য কয়েকটি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) প্রযুক্তিগত ত্রুটি হলেও ভোটদানে বিঘ্ন ঘটেনি বলে খবর পাওয়া গেছে। সার্বিকভাবে ভোট পর্ব চলছে শান্তিতে, বলা চলে অত্যন্ত উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নাগরিককুল তাঁদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

এদিকে অধিকাংশ এলাকায় সকালের দিকে আবহাওয়া প্রতিকূল থাকায় ভোট দানে ব্যঘাত সৃষ্টি করেছে। প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ছাতা নিয়ে সারিবদ্ধভাবে ভোটকেন্দ্রের সামনে জমায়েত হন ভোটার নাগরিকরা।

আজ ৭ মে মঙ্গলবার সকাল সাতটা থেকে রাজ্যের চার আসন যথাক্রমে গুয়াহাটি, বরপেটা, তফশিলি জনজাতি সংরক্ষিত কোকরাঝাড় এবং ধুবড়ির ১,৪৭৪টি শহর এবং ৮,০৪২টি গ্রামীণ সহ মোট ৯,৫১৬টি বুথে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটদান চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। চার আসনে ৪১ জন পুরুষ এবং ছয়জন মহিলা সহ মোট ৪৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ৪১,০০,৫৪৪ জন পুরুষ, ৪০,৪৮,৪৩৬ জন মহিলা এবং ১১১ জন তৃতীয় লিঙ্গ সহ মোট ৮১,৪৯,০৯১ জন ভোটার।

আসন ভিত্তিক প্রাপ্ত তথ্য অনুযায়ী এই সময়কালে সর্বাধিক ভোট পড়েছে ধুবড়িতে। ধুবড়িতে ভোট পড়েছে ৪৭.৭৩ শতাংশ। এর পর যথাক্রমে বরপেটায় ৪৬.৮৩, কোকরাঝাড়ে ৪৬.৪৩ এবং গুয়াহাটিতে ৪২.১৩ শতাংশ৷

এদিকে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক অনুরাগ গোয়েল (আইএএস) জানান, তৃতীয় দফার নির্বাচন প্রক্রিয়ায় সম্পূৰ্ণ মহিলা ভোটকর্মী পরিচালিত কেন্দ্ৰে সংখ্যা ৩২৬টি, মডেল ভোটকেন্দ্ৰ ৮৪টি, বিশেষভাবে সক্ষম ভোটকর্মী পরিচালিত কেন্দ্ৰ ১৪টি, ওয়েব কাস্টিং কেন্দ্ৰ ৫,২৬৬টি রয়েছে।

অনুরাগ গোয়েল জানান, আদৰ্শ আচরণ বিধি বলবৎ হওয়ার পর অসমে নির্বাচন সম্পর্কিত মোট ২২১টি অভিযোগ দাখিল হয়েছে। এর মধ্যে ২১৯টি অভিযোগের সমাধান হয়ে গেছে। পাশাপাশি ১২টি মামলা রুজু হয়েছে। নিৰ্বাচনী ব্যয় নিরীক্ষণের অংশ হিসেবে ২০৯.৭ কোটি টাকা বিভিন্ন ধরনের সামগ্ৰী বাজেয়াপ্ত করেছে বিভিন্ন সরকারি সংস্থা। এর মধ্যে নগদ ১৯.১ কোটি টাকা, ৩১.৮ কোটি টাকার ৮.২৬ লক্ষ লিটার মদ, ১২৯.৫ কোটি টাকাপ ড্ৰাগস এবং ২৮.৮ কোটি টাকার অন্যান্য আপত্তিজনক সামগ্ৰী রয়েছে।

তিনি জানান, এছাড়া ৩২টি আগ্নেয়াস্ত্ৰ, ৮৫টি সক্ৰিয় গুলি ও বিস্ফোরক বাজেয়াপ্ত করা হয়েছে। জানান, ১৮,২০২টি অনুজ্ঞাপত্ৰপ্ৰাপ্ত আগ্নেয়াস্ত্রের মধ্যে ১৫,৩১৫টি বিভিন্ন থানায় জমা পড়েছে। ২,৬১১টি ওয়ারেন্ট জারি হয়েছিল। এর মধ্যে ১,১৮৫টি ওয়ারেন্ট কাৰ্যকর হয়েছে।

রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক গোয়েল আরও জানান, চারটি আসনের অন্তর্গত ১৭৮টি আন্তর্জাতিক এবং ৪৪০টি চেকপয়েন্ট স্থাপন করা হয়েছে। এছাড়া ৫০২টি ফ্লাইং স্কোয়াড নিয়োগ করার পাশাপাশি ৪৫২টি পরিসংখ্যান নিরীক্ষণ দল এবং ৯৩টি রেপিড অ্যাকশন টিম নিয়োগ করা হয়েছে।

উল্লেখ্য, অসমে তৃতীয় তথা শেষ দফার ভোটে প্ৰধান প্রধান যে সব দল নির্বাচনী ময়দানে অবতীর্ণ হয়েছে সেগুলি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শরিক অসম গণ পরিষদ (অগপ), অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্ৰ্যাটিক ফ্ৰন্ট (এআইইউডিএফ), বডোল্যান্ড পিপলস ফ্ৰন্ট (বিপিএফ) এবং এনডিএ শরিক ইউনাইটেড পিপলস পাৰ্টি লিবারেল (ইউপিপিএল)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *