BRAKING NEWS

গ্রীষ্মের প্রখর দাবদাহে ক্ষতির সম্মুখীন লেবু চাষিরা

আগরতলা, ৬ মে : কথায় আছে বাঙালিরা খাদ্য রসিক। আর বাঙালিয়ানা খাবারের সাথে যদি থাকে সুগন্ধি লেবু তাহলে তো আর কোন কথায় নয়। কিন্তু বর্তমানে লেবু চাষিরা এক বিশাল ক্ষতির সম্মুখীন। এবছর গ্রীষ্মের প্রখর দাবদাহে বর্ষার দেখা একেবারেই নেই। এই গ্রীষ্মের দাবদাহে জনজীবন যেমন নাজেহাল তেমনি বিভিন্ন ফসল উৎপাদনেও প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছেন কৃষকরা।

উল্লেখ্য, তেলিয়ামুড়া শহরের হাওয়াইবাড়ি এলাকার একাংশ পরিবারের অর্থ উপার্জনের একটি মাত্র পদ্ধতি আর সেটা হল লেবু চাষ। এবং হাওয়াইবাড়ি এলাকার লেবুও সারা রাজ্য সহ বহিঃ রাজ্যের বাজার গুলোতে বেশ সুনাম রয়েছে। কিন্তু এবছর বৃষ্টির দেখা না মেলায় লেবু চাষে অনেকটাই ক্ষতির সম্মুখীন হয়েছেন লেবু চাষিরা। এবছর লেবু চাষ কিরকম হচ্ছে বা এবছর লেবু চাষ করে চাষিরা কিরকম লাভবান হচ্ছেন তা জানার জন্য সংশ্লিষ্ট প্রতিবেদকের গন্তব্যস্থল ছিল তেলিয়ামুড়া হাওয়াইবাড়ি স্থিত এক লেবু চাষির লেবু বাগানে। ওইখানে গিয়ে প্রতিবেদক লক্ষ করেন অন্যান্য বছরের তুলনায় এবছর তুলনামূলক অনেক কম ফসল চাষ করা হয়েছে।

কথা প্রসঙ্গে ওই বাগানের লেবু চাষি জানান, সারা রাজ্য সহ বহিঃ রাজ্যের বাজারগুলোতে বেশ সুনাম রয়েছে তেলিয়ামুড়া হাওয়াইবাড়ির লেবুর। উনাদের পূর্ব পুরুষেরাও এই লেবু চাষের মাধ্যমেই সংসার প্রতিপালন করে আসছিলেন এবং বর্তমানে উনারাও এই লেবু চাষের উপর নির্ভরশীল। উনি জানান যে, অন্যান্য বছর বৃষ্টি হওয়ার কারনে লেবু ফলন ভালো হয় এবং বাজারে বিক্রি করে লাভবান হওয়া যায় কিন্তু এবছর বৃষ্টি না হওয়ার কারণে লেবু ফলন ভালো হয়নি এবং লেবু চাষ করে অনেকটাই ক্ষতির সম্মুখীন হয়েছেন লেবু চাষিরা বলে জানান তিনি। তিনি আরো জানান যে, এবছর বৃষ্টি না হওয়ার কারণে লেবুর আকারও ছোট আকারের হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবছর অনেকটা কম মূল্যে ৪ টাকা করে একটি লেবু পাইকারী ব্যাবসায়ীদের কাছে বিক্রি করছেন উনারা। যার ফলশ্রুতিতে অন্যান্য বছরের তুলনায় এবছর লেবু চাষ করে তেমন লাভের মুখ দেখতে পাননি লেবু চাষিরা।
এখানে উল্লেখ করা একান্ত প্রয়োজন যে, ‌দীর্ঘ বছর যাবৎ বংশানুক্রমে হাওয়াইবাড়ি এলাকার একাংশ বাসিন্দারা লেবু চাষের মাধ্যমে পরিবার প্রতিপালন করে আসলেও এখানো পর্যন্ত সরকারের তরফে কৃষি দপ্তর থেকে কোনো ধরনের সাহায্য সহযোগিতা উনারা পাননি। ফলে বর্তমানে উনাদের দাবি যদি সরকারের তরফ থেকে কৃষি দপ্তরের মাধ্যমে সার,কীটনাশক সহ লেবু চাষে প্রয়োজনীয় বিভিন্ন উপাদান দিয়ে সহযোগিতা করেন তাহলে উনারা অনেকটাই উপকৃত হবেন এবং লেবু চাষ আরো বৃদ্ধি করতে পারবেন। এখন দেখার বিষয় এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সরকারের তরফ থেকে কৃষি দপ্তরের মাধ্যমে হাওয়াইবাড়ির লেবু চাষিদের কোনো ধরনের সাহায্য সহযোগিতা করা হয় কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *