BRAKING NEWS

প্রধানমন্ত্রী মোদীর কল্যাণে উত্তরপূর্ব থেকে আফসপা প্রত্যাহার করা সম্ভব হয়েছে, বলেন সর্বানন্দ

– ‘অসমেও অভিন্ন দেওয়ানি বিধি বলবৎ করা উচিত

– ‘ওয়ান ন্যাশনওয়ান ইলেকশন খুব ভালো ধারণা

ডিব্রুগড় (অসম)১৪ এপ্রিল (হি.স.) : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কল্যাণেই উত্তরপূর্ব থেকে ‘সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন’ (আফসপা) প্রত্যাহার করা সম্ভব হয়েছে, বলেছেন কেন্দ্রীয় জাহাজ, বন্দর, জলপরিবহণ এবং আয়ুষ দফতরের মন্ত্ৰী তথা অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ডিব্রগড় আসনে বিজেপি মনোনীত প্রার্থী সর্বানন্দ সনোয়াল।

আজ রবিবার ডিব্রুগড়ে একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দিচ্ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উত্তর-পূর্বাঞ্চলের রূপান্তরমূলক পরিবর্তন সম্পর্কে বহু কথা বলেছেন তিনি। এই অঞ্চলের অগ্রগতি এবং উন্নয়ন ও শান্তির ক্ষেত্রে প্রধানমন্ত্রীর উল্লেখযোগ্য অবদানের ওপর জোর দিয়ে বক্তব্য পেশ করেছেন সনোয়াল।

দশ বছর আগেকার এবং বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন দশ বছরের কেন্দ্রীয় সরকারের তুলনা করেছেন সর্বানন্দ। সনোয়াল বলেন, ‘কংগ্রেস শাসনামলে আপনারা উত্তর-পূর্বাঞ্চলের কী পরিস্থিতি ছিল, দেখেছেন। সম্পদ ও সম্ভাবনায় ভরপুর এমন একটি অঞ্চলকে কংগ্রেসের সৎ-মা ও বৈষম্যমূলক নীতির ফলে পিছিয়ে থাকতে হয়েছিল।’ তিনি মোদী সরকারকে সুযোগ এবং সমর্থন দিয়ে উত্তর-পূর্বা়্চলকে ক্ষমতায়নের জন্য কৃতিত্ব দেন, যা সাম্প্রতিক বছরগুলিতে এর উত্থানের দিকে পরিচালিত করে।

উত্তর-পূর্বাঞ্চল থেকে ‘সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন’ (আফসপা) ধীরে ধীরে প্রত্যাহার এবং আন্তঃরাজ্য বিরোধজনিত সমস্যা সমাধানকে এই অঞ্চলের নতুন স্থিতিশীলতা এবং অগ্রগতিতে অবদান রাখার মূল কারিগর হিসাবে নরেন্দ্র মোদীকে কৃতিত্ব দিয়েছেন।

অসমে অভিন্ন দেওয়ানি বিধি (ইউনিফর্ম সিভিল কোড সংক্ষেপে ইউসিসি) বাস্তবায়নের বিষয়ে সনোয়াল উত্তরাখণ্ডের প্রসঙ্গ টেনে তার সমর্থন করেছেন। দৃঢ়তার সঙ্গে তিনি বলেন, অভিন্ন দেওয়ানি বিধি অসমেও বলবৎ করা উচিত। উত্তরাখণ্ড ইতিমধ্যেই এটি চালু করে দিয়েছে৷ এটি পর্যায়ক্রমে সর্বত্র প্রয়োগ করা হবে। এই বিধি অভিন্নতা এবং সম্প্রীতির লক্ষ্যে আইনি এবং সামাজিক সংস্কারের দিকে একটি সক্রিয় দৃষ্টিভঙ্গির পরিচায়ক।

ওয়ান ন্যাশন, ওয়ান ইলেকশনের ধারণাকে সমর্থন করেছেন সৰ্বানন্দ। বলেন, একে ‘খুব ভালো ধারণা’ বলে অভিহিত করে বলেন, এতে ব্যাপক নাগরিক সমর্থন রয়েছে। এই ধারণার সম্ভাব্য উপলব্ধির জন্য প্রধানমন্ত্রী মোদীর সিদ্ধান্তমূলক নেতৃত্বের প্রশংসা করে বলেন, এটি কেবল প্রধানমন্ত্রী মোদীর দ্বারাই সম্ভব, তাঁর বড় সিদ্ধান্ত নেওয়ার শক্তি আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *