BRAKING NEWS

কৈলাসহরের সরকারি জেলা হাসপাতালের স্বাস্থ্য পরিসেবায় নতুন পালক, যুক্ত হচ্ছে স্পেশাল নিউবোর্ন কেয়ার ইউনিট

নিজস্ব প্রতিনিধি, কৈলাসহর, ১০ এপ্রিল: ঊনকোটি জেলার জেলাসদর কৈলাসহরের সরকারি জেলা হাসপাতালের স্বাস্থ্য পরিসেবায় নতুন পালক যুক্ত হতে যাচ্ছে। কৈলাসহরের গৌরনগর এলাকায় অবস্থিত ঊনকোটি জেলা হাসপাতালে স্পেশাল নিউবোর্ন কেয়ার ইউনিট অর্থাৎ শিশুদের আই.সি.ইউ চালু হতে যাচ্ছে।
চলছে শেষ প্রস্তুতি।

এব্যাপারে ঊনকোটি জেলা হাসপাতালের মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ড: পূর্ণক্রিত দেববর্মা সংবাদ প্রতিনিধিদের জানান যে, ঊনকোটি জেলাবাসীর দীর্ঘদিনের দাবী অনুযায়ী অবশেষে রাজ্য স্বাস্থ্য দপ্তরের এবং জেলা হাসপাতালের প্রচেষ্টায় জেলা হাসপাতালে এস.এন.সি.ইউ চালু হতে যাচ্ছে। মূলত জন্মের পরেই কিংবা জন্মের সাথে সাথেই যেসব শিশুদের অসুবিধা দেখা দেয় সেইসব শিশুদের চিকিৎসা কিংবা যত্ন নেওয়া হয় এই ইউনিটে। এই ইউনিটে শিশুদের দুই ক্যাটাগরিতে চিকিৎসা করানো হবে।

ঊনকোটি জেলা হাসপাতালে যেসব শিশুদের জন্মের পরে অসুবিধা হবে সেইসব শিশুদের এই স্পেশাল নিউবোর্ন কেয়ার ইউনিটের ইন বোর্ন সেন্টারে রেখে চিকিৎসা করানো হবে। আর, জেলা হাসপাতালের বাইরে যেসব শিশুদের জন্মের পরে অসুবিধা হবার পর এই স্পেশাল নিউবোর্ন কেয়ার ইউনিটে আনবে সেইসব শিশুদের আউট বোর্ন সেন্টারে রেখে চিকিৎসা করানো হবে। ইন বোর্ন এবং আউট বোর্ন মিলিয়ে মোট আটজন শিশুকে একসাথে চিকিৎসা করানো যাবে বলেও মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ড: পূর্ণক্রিত দেববর্মা জানান।

এছাড়াও উনি জানান যে, চব্বিশ ঘণ্টা বিদ্যুৎ না থাকলেও ঊনকোটি জেলা সরকারি হাসপাতালে এই এস.এন.সি.ইউ সেন্টারে শিশুদের চিকিৎসা করানো যাবে। ঊনকোটি জেলা হাসপাতালে দীর্ঘদিন ধরে ব্যবহার না করে রেখে দেওয়ায় বড় জেনারেটর মেশিনটি নষ্ট ছিলো। ইদানীং কালে সেই নষ্ট বড় জেনারেটর মেশিনটি সারাই করে এই জেনারেটর মেশিন ১০ এপ্রিল বুধবার দিনভর পরীক্ষামূলক ভাবে চালিয়ে দেখা হয়েছে।

আগামী দুই তিনদিনের মধ্যে দপ্তর নতুন দুইজন স্টাফ দেবার পর এই এস.এন.সি.ইউ-এর পরিসেবা ঊনকোটি জেলাবাসী পাবে বলে ড: পূর্ণক্রিত দেববর্মা জানান। সরকারি জেলা হাসপাতালে এই পরিসেবা সম্পুর্ন বিনামূল্যে পাওয়া যাবে বলে ইতিমধ্যেই এই খবর সামাজিক মাধ্যমে চাউর হতেই ঊনকোটি জেলাবাসী তথা কৈলাসহর বাসীর মধ্যে বাড়তি উন্মাদনা লক্ষ্য করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *