BRAKING NEWS

সাতদিনের মধ্যে গ্রামবাসীদের ক্ষতিপূরণ না দিলে সড়ক নির্মাণের কাজ বন্ধ করে দেওয়ার হুমকি স্টুডেন্টস্ ফোরামের

হাফলং (অসম), ৮ ফেব্রুয়ারি (হি.স.) : সাতদিনের মধ্যে গ্রামবাসীদের ক্ষতিপূরণ না দিলে ডিমা হাসাও জেলার মধ্য দিয়ে চলমান শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডর চারলেন সড়ক নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ার পাশাপাশি সড়ক অবরোধের হুমকি দিয়েছে ইন্ডিজেনাস স্টুডেন্টস্ ফোরাম।

ছাত্র সংগঠনের সভাপতি ডেভিড কেভম আজ বৃহস্পতিবার সাংবাদ মাধ্যমকে জানিয়েছেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষ আগামী সাতদিনের মধ্যে যদি ডিমা হাসাও জেলার নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত অংশের ২৯টি গ্রামের ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে ক্ষতিপূরণ মিটিয়ে না দেয়, তা-হলে সংশ্লিষ্ট এলাকায় চলমান শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের চারলেন সড়ক নির্মাণ কাজ বন্ধ করে দেবেন তাঁরা। কেবল তা-ই নয়, সড়ক অবরোধও গড়ে তোলা হবে।

ডেভিড কেভম বলেন, অসমের মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা আশ্বাস দিয়েছিলেন, ইস্ট-ওয়েস্ট করিডর নির্মাণ কাজের জন্য ওই অংশের যে ২৯টি গ্রামের বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের ক্ষতিপূরণ শীঘ্রই মিটিয়ে দেবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। তাই কাজে যেন বাধার সৃষ্টি না করা হয়। তাই গ্রামবাসীরা এতদিন কাজে কোনও ধরণের বাধার সৃষ্টি করেননি। ডেভিড কেভম বলেন, কাজে বাধা না দেওয়ায় জাতীয় সড়ক কর্তৃপক্ষ যে সকল গ্রামবাসীর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের মধ্যে কয়েকজনকে ক্ষতিপূরণ মিটিয়ে দিয়েছে। কিন্তু বেশির ভাগ গ্রামবাসীর জমির ক্ষতিপূরণ মেটানো হয়নি।

কেভম আরও বলেন, ইতিমধ্যে উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের রাজস্ব বিভাগ জাতীয় সড়ক কর্তৃপক্ষকে ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের ক্ষতিপূরণ বাবদ বিল জমা করে দিয়েছে। তবুও সরকার তথা ডিমা হাসাও জেলা প্রশাসন ও জাতীয় সড়ক কর্তৃপক্ষ ক্ষতিপূরণ মিটিয়ে দিতে পদক্ষেপ গ্রহণ করেনি, অভিযোগ তুলেছেন ডেভিড।

আজ বৃহস্পতিবার হাফলং সাংস্কৃতিক ভবনে ২৯টি গ্রামের ক্ষতিগ্রস্ত বাসিন্দাকে নিয়ে এক সভা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী সাত দিনের মধ্যে জাতীয় সড়ক কর্তৃপক্ষ যদি গ্রামবাসীদের ক্ষতিপূরণ মিটিনে না দেয়, তা-হলে ইন্ডিজেনাস স্টুডেন্টস্ ফোরাম ও ক্ষতিগ্রস্ত ২৯টি গ্রামের বাসিন্দারা সড়ক নির্মাণের কাজ বন্ধ করে দেওয়ার পাশাপাশি জাতীয় সড়কে অবরোধ গড়ে তোলা হবে। হুমকি দিয়েছেন ইন্ডিজেনাস স্টুডেন্টস্ ফোরামের সভাপতি ডেভিড কেভম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *