BRAKING NEWS

বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকার যেসব প্রতিশ্রুতি দিয়েছিল সে এসব প্রতিশ্রুতি পালন শুরু হয়েছে: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ১৫ জানুয়ারি : বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকার যেসব প্রতিশ্রুতি দিয়েছিল সে এসব প্রতিশ্রুতি পালন শুরু হয়েছে। ছাত্রীদের স্কুটি দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী সেই প্রতিশ্রুতি ইতিমধ্যেই পালনের আশ্বাস দেওয়া হয়েছে।

দশম শ্রেণীর ১০০ জন ছাত্রীকে মুখ্যমন্ত্রী কন্যা আত্মনির্ভর প্রকল্পের মাধ্যমে স্কুটি দেওয়া হবে। এটি এবারকার বিধানসভায় রাখা হয়েছে। দেশাত্মবোধক চিন্তা ভাবনা ছাত্রছাত্রীদের মধ্যে নিয়ে আসার জন্য অগ্নিবীর প্রকল্প চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।

সোমবার রাজধানীর উত্তর বাধারঘাটস্থিত শঙ্করাচার্য্য বিদ্যায়তন দ্বাদশ শ্রেণী বালিকা বিদ্যালয়ে হীরক জয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনটা জানান মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। এইদিন প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

পরে অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা বলেন ত্রিপুরা রাজ্যে এসসিআরটি-র যে পরিকাঠামো রয়েছে, সেই পরিকাঠামোর উন্নয়নের চেষ্টা চলছে। তার সাথে শিক্ষক প্রশিক্ষণের বিষয়টি যুক্ত। এতে করে গুনগত শিক্ষা সুনিশ্চিত করা সম্ভব হবে। ৮ টি জনজাতি গোষ্ঠীর ভাষায় পাঠ্যপুস্তক তৈরি করা হয়েছে। কলেজে ছাত্রীদের ভর্তির ফি মুকুব করে দেওয়া হয়েছে। মহিলাদের স্বশক্তিকরন করার চেষ্টা করছে রাজ্য সরকার। নবম শ্রেণিতে পাঠরত প্রায় ১ লক্ষ ছাত্রীর মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে।

তৃতীয় শ্রেণিতে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য নিপুন ত্রিপুরা নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। প্রথম শ্রেণীর পড়ুয়াদের জন্য বিদ্যাসেতু মডিউল তৈরি করা হয়েছে। ইতিমধ্যে রাজ্যের ৬০৪ টি বিদ্যালয়ে আই সি টি প্রজেক্ট চালু করা হয়েছে। সহসাই আরও ২৯৪ টি বিদ্যালয়ে এই আই সি টি প্রজেক্ট চালু করা হবে।১০৬ টি বিদ্যালয়ে ইতিমধ্যে অটল টিঙ্কারিং ল্যাবরেটরি চালু করা হয়েছে। নতুন করে আরও ১০০ টি অটল টিঙ্কারিং ল্যাবরেটরি স্থাপন করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

তিনি আরও জানান সমগ্র শিক্ষা প্রকল্পে বর্তমানে ২৯৫ টি বিদ্যালয়ে বৃত্তি মূলক শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। পি.এম.সি প্রকল্পে ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে ৫০ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে। এই প্রকল্পে প্রতিটি ব্লক এলাকায় একটি করে মডেল স্কুল স্থাপণ করা হবে। দুর্বল অনগ্রসর ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনে ভর্তির জন্য আবেদনের ব্যবস্থা করা হয়েছে। পি.এম.সি ও বিদ্যাজ্যোতি প্রকল্পের অধিন আরও ৪০০ টি সরকারি বিদ্যালয়কে মডার্ন স্কুলে পরিণত করার চিন্তা ভাবন করছে রাজ্য সরকার।

আগামী ৫ বছরে তার জন্য ২ হাজার কোটি টাকা খরচ করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। তিনি আরও জানান রাজ্য সরকার অগ্নিবীর ত্রিপুরা কর্মসূচি চালু করতে চলেছে। অনুষ্ঠানে এইদিন মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার সহ অন্যান্যরা। অনুষ্ঠানকে কেন্দ্র করে বিদ্যালয়ের পড়ুয়াদের মধ্যে এইদিন ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *