BRAKING NEWS

“এমফিল নিয়ে ইউজিসির চাপিয়ে দেওয়া ফতোয়া মানব না”, মন্তব্য ব্রাত্যর

কলকাতা, ২৮ ডিসেম্বর, (হি.স.): বৃহস্পতিবার এম ফিল ডিগ্রির ব্যাপারে রাজ্যের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, “রাজ্য তার শিক্ষানীতি মেনে চলবে। এমফিল নিয়ে ইউজিসির চাপিয়ে দেওয়া ফতোয়া মানব না।”

বুধবারই বিজ্ঞপ্তি জারি করে ইউজিসির তরফে জানানো হয়েছে, এম ফিল ডিগ্রি কোনও স্বীকৃত ডিগ্রি নয়। তাই এমফিল ডিগ্রির আর বৈধতা থাকছে না। একই সঙ্গে পড়ুয়াদের এমফিল কোর্সে ভর্তি না হওয়ার পরামর্শও দেওয়া হয়েছে কেন্দ্রের জারি করা বিজ্ঞপ্তিতে।

সূত্রের খবর, এ ব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছে রাজ্য। ব্রাত্য বলেন, “পুরো বিষয়টি জেনে প্রয়োজনীয় পদক্ষেপ করবে রাজ্য শিক্ষা দফতর।”
এ ব্যাপারে গত বছরের ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়গুলিকে জানিয়েছিল ইউজিসি। অভিযোগ, ইউজিসির সেই নির্দেশ উড়িয়ে বেশ কিছু বিশ্ববিদ্যালয়গুলি এমফিল কোর্স চালু রেখেছে। অবিলম্বে তা বন্ধ করার জন্যই এই বিজ্ঞপ্তি বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পক্ষ থেকে।
তবে যে সমস্ত বিশ্ববিদ্যালয় নির্দেশ অমান্য করে এমফি চালু রেখেছে তাদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হবে কি না, তা অবশ্য স্পষ্ট ভাবে উল্লেখ নেই নির্দেশিকায়। তবে ইউজিসির ওই নির্দেশের বিরুদ্ধে খোদ শিক্ষামন্ত্রী রুখে দাঁড়ানোয় রাজ্যে এখনই এমফিল বন্ধ হবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *