BRAKING NEWS

পদোন্নতির ক্ষেত্রে সিনিয়র অফিসারদের বঞ্চিত করে জুনিয়ারদের পদোন্নতি দেওয়া হচ্ছে বলে অভিযোগ অনিমেষের

আগরতলা, ২১ নভেম্বর:   পদোন্নতির ক্ষেত্রে সিনিয়র অফিসারদের বঞ্চিত করে জুনিয়রদের উচ্চপদে পদোন্নতি দেওয়া হয়েছে বলে গুরুতর অভিযোগ করেছেন বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা।

 শুধু তাই নয়, এসি এসটি সংরক্ষিত পদ  বেআইনিভাবে অসংরক্ষিত করে পদোন্নতি দেওয়া হয়েছে বলেও তিনি অভিযোগ করেন। মহকুমা শাসক পদে এসসি, এসটি পদপ্রার্থীদের বঞ্চিত করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। 

  তিনি বলেন, যোগ্যতা সম্পন্ন অফিসারদের অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদে নিয়ে বসানো হচ্ছে। জুনিয়র অফিসারদের গুরুত্বপূর্ণ পদে বসানো হচ্ছে।যোগ্যতা সম্পন্ন সিনিয়র অফিসারদের বঞ্চিত করা হচ্ছে। তিনি আরও বলেন জুনিয়র অফিসারদের গুরুত্বপূর্ণ পদে বসানোর ফলে তারা সেই ভাবে কাজ করতে পারছে না। এতে করে ভুগতে হচ্ছে রাজ্যকে। উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, আইএএস অনিন্দ ভট্টাচার্য চাকুরী থেকে অবসরে চলে গেছেন। আইএএস অফিসার নগেন্দ্র দেববর্মা ও অনিন্দ ভট্টাচার্য একই দিনে পদোন্নতি পেয়েছেন। কিন্তু দেখা গেছে নগেন্দ্র দেববর্মাকে এখনো অধিকর্তার পদে বসিয়ে রাখা হয়েছে। অপরদিকে ,অনিন্দ ভট্টাচার্যকে আইএএস হওয়ার পর দপ্তরের সচিব পদে বসানো হয়েছে। চাকুরী থেকে অবসরে চলে যাওয়ার পর বর্তমানে ওনার চাকুরীর মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। 

বিরোধী দলনেতা প্রশ্ন তুলেন একই দিনে পদোন্নতি পাওয়ার পরও কেন দুই অফিসারকে দুই পদে বসানো হয়েছে।  এক জনকে গুরুত্বপূর্ণ পদে বসানো হল, আরেক জনকে কেন অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ পদে বসানো হলো ? সম্প্রতি একটি বদলির তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় দেখা গেছে দেবানন্দ রিয়াং-এর মতো একজন অভিজ্ঞ সিনিয়র অফিসারকে কম গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে।সরকারি চাকুরী সহ বিভিন্ন ক্ষেত্রে সংরক্ষণের বিষয় নিয়েও এইদিন প্রশ্ন তোলেন বিরোধী দলনেতা। তিনি বলেন, বর্তমানের সরকারের সময়ে উচ্চ আদালতে নিয়োগের একটি বিজ্ঞাপন বের হয় ২০২১ সালে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় ২০২২ সালে। নিয়োগের ক্ষেত্রে দেখা গেছে এসটি, এসসি-দের জন্য সংরক্ষিত পদ অসংরক্ষিত করে সেখানে নিয়োগ করা হয়েছে। সেখানে কারন দেখানো হয়েছে যোগ্য প্রার্থী পাওয়া যায় নি। 

বিজ্ঞাপনে যত জন লোক নিয়োগ করার বিষয়ে বলা হয়েছে, বাস্তবে দেখা গেছে তার থেকে বেশি লোক নিয়োগ করা হয়েছে। সংরক্ষিত পদ অসংরক্ষিত করার ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তর থেকে অনুমতিও নেওয়া হয় নি বলে অভিযোগ করেন বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা।ত্রিপুরা রাজ্যে ২৩ টি মহকুমা রয়েছে। বাম আমলে দেখা গেছে এস.সি, এস.টি অফিসারদের মহকুমা শাসকের দায়িত্ব দেওয়া হয়েছে।কিন্তু বর্তমানে দেখা গেছে এস.সি, এস.টি অফিসারদের মহকুমা শাসক পদে তেমন একটা বসানো হচ্ছে না। কেন এই বঞ্চনা, প্রশ্ন তোলেন বিরোধী দলনেতা অনিমেষ দেববর্মা। তিনি মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *