BRAKING NEWS

২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য একটি নতুন যাত্রা শুরু করুন : প্রধানমন্ত্রী


নয়াদিল্লি, ৩১ অক্টোবর (হি.স.) : মঙ্গলবার, কর্তব্যের পথে ‘মেরি মাটি মেরা দেশ’ প্রচারের সমাপ্তিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে বলেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর সমাপ্তির সাথে, আসুন আমরা ‘অমৃত কাল’ শুরু করি। ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে যাত্রা শুরু করুন। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘অমৃত মহোৎসব স্মৃতিসৌধ ও অমৃত বাটিকা’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিনি দেশের যুবকদের জন্য ‘ আমার যুব ভারত ‘ (মাই ইন্ডিয়া) প্ল্যাটফর্মও চালু করেছিলেন।

সারা দেশ থেকে এই কর্মসূচিতে অংশ নেওয়া হাজার হাজার অমৃত কলস যাত্রীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সর্দার প্যাটেলের জন্মবার্ষিকীতে আমরা সকলেই কর্তব্যের পথে একটি ঐতিহাসিক ‘মহাযজ্ঞ’ প্রত্যক্ষ করছি। মহাত্মা গান্ধীর অনুপ্রেরণায় ১২ মার্চ, ২০২১-এ সবরমতি আশ্রম থেকে শুরু হওয়া স্বাধীনতার অমৃত মহোৎসব এখন সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীতে ৩১ অক্টোবর, ২০২৩-এ শেষ হতে চলেছে। তিনি বলেন, দেশবাসী যেভাবে ডান্ডি মার্চে যোগ দিয়েছিলেন, একইভাবে স্বাধীনতার অমৃত মহোৎসবে এত বিপুল জনসমাগম দেখে নতুন ইতিহাস তৈরি হয়েছে। ৭৫ বছরের এই যাত্রা একটি সমৃদ্ধ ভারতের স্বপ্ন বাস্তবায়নের সময় হয়ে উঠছে। মোদী বলেন, আজাদি কা অমৃত মহোৎসবের সময় ভারত অনেক ঐতিহাসিক সাফল্য অর্জন করেছে। এই সময় চন্দ্রযান মিশনের সফল অবতরণ, বন্দে ভারত ট্রেন এবং ভারত পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়ার উদাহরণ দেন।
প্রধানমন্ত্রী বলেন, মেরি মাটি মেরা দেশ প্রচারের মধ্য দিয়ে এই উৎসবের সমাপ্তি হচ্ছে। আজ স্বাধীনতার অমৃত মহোৎসবের জন্য একটি স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তরও স্থাপন করা হয়েছে। এই স্মৃতিসৌধ সর্বদা ভবিষ্যৎ প্রজন্মকে এই ঐতিহাসিক ঘটনার কথা মনে করিয়ে দেবে। তিনি বলেন, আজ আমার যুব ভারত সংগঠন অর্থাৎ মাই ইন্ডিয়ার ভিত্তি স্থাপন করা হয়েছে। আমার যুব ভারত সংস্থা ২১ শতকে জাতি গঠনে বিশাল ভূমিকা পালন করতে চলেছে। ‘মেরি মাটি মেরা দেশ’ প্রচারাভিযান ভারতের যুবকরা কীভাবে একত্রিত হতে পারে এবং প্রতিটি লক্ষ্য অর্জন করতে পারে তার প্রত্যক্ষ উদাহরণ।

তিনি বলেন, এখানে যে অমৃত কলস এসেছে তার প্রতিটি মাটির কণা অমূল্য। এই মাটি আমাদের উন্নত ভারতের সংকল্প অর্জনে আরও কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করবে। প্রধানমন্ত্রী বলেন, অনেক মহান সভ্যতার অবসান ঘটেছে কিন্তু ভারতের মাটিতে এমন একটি চেতনা রয়েছে যা এই জাতিকে প্রাচীন কাল থেকে আজ পর্যন্ত বাঁচিয়ে রেখেছে।

প্রধানমন্ত্রী বলেন, অমৃত মহোৎসব ভবিষ্যতের প্রজন্মের জন্য ইতিহাসের হারিয়ে যাওয়া পাতাগুলিকে একভাবে যুক্ত করেছে। দেশের কোটি কোটি পরিবার প্রথমবারের মতো বুঝতে পেরেছে যে স্বাধীনতায় তাদের পরিবার ও গ্রামেরও সক্রিয় অবদান ছিল। ইতিহাসের বইয়ে এর উল্লেখ না থাকলেও এখন প্রতিটি গ্রামে তৈরি স্মৃতিস্তম্ভ ও শিলালিপিতে এটি চিরকালের জন্য অঙ্কিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *