BRAKING NEWS

১৫ অক্টোবর আগরতলা থেকে লোকমান্য তিলক-কামাখ্যা এক্সপ্রেস রেল পরিষেবা

আগরতলা, ১০ অক্টোবর: আগামী ১৫ অক্টোবর আগরতলা থেকে মুম্বাই পর্যন্ত লোকমান্য তিলক-কামাখ্যা এক্সপ্রেস রেল পরিষেবা চালু হতে যাচ্ছে। এছাড়াও ঐদিন আগরতলা থেকে সাব্রুম পর্যন্ত নতুন ডেমো ট্রেন এবং আগরতলা রেলস্টেশনে নবনির্মিত এসকেলেটরের (ভ্রাম্যমান সিঁড়ি) উদ্বোধন হবে। এ বিষয়ে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার চেতন কুমার শ্রীবাস্তব আজ সচিবালয়ে মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহার সাথে সাক্ষাৎ করেন এবং মুখ্যমন্ত্রীকে এই তিনটি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানান। সাক্ষাৎকারের সময় রাজ্যের রেল পরিকাঠামো উন্নয়ন সহ বিভিন্ন বিষয়ে উভয়ের মধ্যে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যুৎমন্ত্রী রতনলাল নাথ উপস্থিত ছিলেন। সভায় উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার শ্রীবাস্তব মুখ্যমন্ত্রীকে জানান, আগামী নভেম্বরের মধ্যে কাঞ্চনজঙ্গা এক্সপ্রেস ট্রেনটিকে সাব্রুম পর্যন্ত সম্প্রসারণ করা হবে। বদরপুর থেকে সাব্রুম পর্যন্ত রেলওয়ে বৈদ্যুতিকরণের কাজ আগামী ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে সম্পন্ন করার লক্ষ্যে কাজ চলছে বলেও তিনি মুখ্যমন্ত্রীকে জানান।

সভায় মুখ্যমন্ত্রী প্রফেসর (ডা.) মানিক সাহা রাজ্যের উদয়পুর ও তেলিয়ামুড়া রেলস্টেশনে বিদ্যুৎ সাবস্টেশন স্থাপন এবং বিদ্যুৎ পরিবাহী লাইনের কাজ দ্রুত শেষ করার জন্য বিদ্যুৎমন্ত্রী রতনলাল নাথকে পরামর্শ দেন। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার জানান, আগরতলা রেল স্টেশনটিকে আন্তর্জাতিক রেলস্টেশন হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২৩৫ কোটি টাকা ব্যয় করা হবে। আলোচনাকালে মুখ্যমন্ত্রী বলেন, আগরতলা-গুয়াহাটি ইন্টারসিটি এক্সপ্রেসটি সপ্তাহে একদিন চলে। এই ট্রেন চলাচল আরও বাড়ানোর জন্য মুখ্যমন্ত্রী উত্তর পূর্ব সীমান্ত রেলওয়েকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য পরামর্শ দেন।

সাক্ষাৎকারকালে এছাড়াও আগরতলা-আখাউড়া রেলপথ নির্মাণের অগ্রগতি বিষয়েও আলোচনা হয়। এক্ষেত্রে নিশ্চিন্তপুর রেলস্টেশন নির্মাণের কাজ দ্রুত শেষ করার জন্য মুখ্যমন্ত্রী রেলওয়ে কর্তৃপক্ষকে নির্দেশ দেন। মুখ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আন্তরিক প্রচেষ্টার ফলেই রাজ্যের রেল যোগাযোগ ব্যবস্থার প্রভূত উন্নতি হয়েছে। ফলে বর্তমানে রাজ্য থেকে ১২টি এক্সপ্রেস ট্রেন এবং ৫টি লোকাল ট্রেন চলাচল করছে। আগরতলা-মুম্বাই লোকমান্য তিলক-কামাখ্যা এক্সপ্রেস চালু হলে এক্সপ্রেস ট্রেনের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৩টি। লোকাল ট্রেনের সংখ্যা বেড়ে হবে ৭টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *