BRAKING NEWS

বৃদ্ধি পাচ্ছে না রেপো রেট; ৬.৫ শতাংশেই অপরিবর্তিত রাখল আরবিআই, সিদ্ধান্ত মুদ্রানীতি কমিটির

মুম্বই, ৬ অক্টোবর (হি.স.): আপাতত বাড়ছে না রেপো রেট। এই নিয়ে টানা চতুর্থবার রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার সকালে স্বস্তির খবর দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র গভর্নর শক্তিকান্ত দাস। যার অর্থ, আপাতত রেপো রেটের হার ৬.৫ শতাংশই থাকছে। রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে গৃহঋণ, গাড়ির ঋণ এবং অন্যান্য ঋণে অতিরিক্ত সুদ গুনতে হবে না গ্রাহকদের। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, আরবিআই-এর মুদ্রানীতি কমিটি স্থিতাবস্থা বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে, রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে।

আরবিআই-এর মুদ্রানীতি কমিটির সিদ্ধান্ত ঘোষণা করে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, “ক্রমবর্ধমান সামষ্টিক অর্থনৈতিক ও আর্থিক উন্নয়ন এবং দৃষ্টিভঙ্গির বিশদ মূল্যায়নের পরে, আরবিআই-এর মুদ্রানীতি কমিটি সর্বসম্মতভাবে পলিসি রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।” তিনি আরও জানান, “সমস্ত বিষয় বিবেচনায় নিয়ে বর্তমান অর্থবছর ২০২৩-২৪-এর জন্য প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি ৬.৫ শতাংশ অনুমান করা হয়েছে। পরবর্তী আর্থিক বছর ২০২৪-২৫-এর প্রথম ত্রৈমাসিকের জন্য প্রকৃত জিডিপি বৃদ্ধি ৬.৬ শতাংশ অনুমান করা হয়েছে।”

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, “আমাদের মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা ৪ শতাংশ, ২ থেকে ৬ শতাংশ নয়; আমরা মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রা বিকশিত করতে সতর্ক রয়েছি।” আরবিআই গভর্নর বলেছেন, “ভারত বিশ্বের নতুন প্রবৃদ্ধির ইঞ্জিন হতে প্রস্তুত। সর্তক থাকা এবং আত্মতুষ্টির জায়গা না দেওয়াটাই সময়ের প্রয়োজন। দেড় দশকের অতীতের পাঠ এবং বিশ্বব্যাপী আর্থিক সংকটের মধ্য দিয়ে জীবনযাপন আমাদের বলে যে ঝুঁকি এবং দুর্বলতাগুলি ভাল সময়ের মতোও ঘটতে পারে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *