BRAKING NEWS

আপডেট…আজ সোমবার প্রধানমন্ত্রী মোদীর হাতে চালু গুয়াহাটি-নিউজলপাইগুড়ি দ্রুততম প্রথম বন্দেভারত

গুয়াহাটি, ২৯ মে (হি.স.) : নির্ধারিত সূচি অনুয়ায়ী আজ সোমবার প্রধানমন্ত্রী মোদীর হাতে ভার্চুয়ালি যাত্রা শুরু করেছে গুয়াহাটি-নিউজলপাইগুড়ি দ্রুততম প্রথম বন্দেভারত এক্সপ্রেস। আজ দিল্লি থেকে ভিডিও কনফারেন্সিঙের মাধ্যমে অসম তথা উত্তর-পূর্বাঞ্চলের জন্য গুয়াহাটি থেকে প্রথম বন্দেভারত এক্সপ্রেসের যাত্রারম্ভ করার পাশাপাশি জাতির উদ্দেশ্যে উৎসর্গ এবং উদ্বোধন করেছেন নতুন বিদ্যুতায়িত সেকশনের ডেমু ও মেমু শেড।

অসমে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেসের আগমনের সাথে সাথে উত্তর-পূর্বাঞ্চল তথা নির্দিষ্টভাবে অসমের জনগণ দ্রুত ও আরামদায়ক রেলের মাধ্যমে ভ্রমণের অভিজ্ঞতা লাভ করতে সক্ষম হবেন। যেহেতু এই সেমিহাইস্পিড ট্রেনটি সমস্তধরনের আধুনিক সুযোগ-সুবিধাযুক্ত, তাই, উত্তর-পূর্বাঞ্চলের জনগণ ভ্রমণের সময় পার্থক্য ভালোভাবেই বুঝতে পারবেন।
ট্রেনটি অসমের কামরূপ মেট্রোপলিটন, কামরূপ রুরাল, নলবাড়ি, বরপেটা, চিরাং, কোকরাঝাড় জেলা ও উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, নিউকোচবিহার ও জলপাইগুড়ি জেলা হয়ে অতিক্রম করবে। এই বৃহৎ অঞ্চলের সাধারণ আরামদায়ক আধুনিক রেল ভ্রমণের সুবিধার লাভ ওঠাতে পারবেন। নিউজলপাইগুড়ি-গুয়াহাটি সেকশনের দ্রুততম ট্রেনের মাধ্যমে বিদ্যমান ভ্রমণের সময় প্রায় এক ঘণ্টা কম হবে। বিভিন্ন গোষ্ঠীর মানুষ এই সুবিধা লাভ করবেন। এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্য, পর্যটন ও ভ্রমণের মতো খণ্ডগুলি বিশালভাবে উপকৃত হবে।

০২২২৮ নম্বর গুয়াহাটি-নিউজলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ১২.০০ ঘণ্টায় গুয়াহাটি থেকে শুরু হবে এবং নিউজলপাইগুড়িতে ১৮.০০ ঘণ্টায় পৌঁছবে। ট্রেনটি কামাখ্যা, রঙিয়া জংশন, নলবাড়ি, বিজনি, নিউবঙাইগাঁও, কোকরাঝাড়, ফকিরাগ্রাম জংশন, নিউআলিপুরদুয়ার, নিউকোচবিহার ও ধুপগুড়িতে স্টপেজ দেবে।
২২২২৮/২২২২৭ নম্বর গুয়াহাটি-নিউজলপাইগুড়ি-গুয়াহাটি বন্দেভারত এক্সপ্রেস ট্রেনের নিয়মিত পরিষেবা আগামী ৩১ মে (২০২৩) থেকে শুরু হবে। ট্রেনটি মঙ্গলবার ছাড়া সপ্তাহে ছয়দিন চলাচল করবে। ২২২২৭ নম্বর নিউজলপাইগুড়ি-গুয়াহাটি বন্দেভারত এক্সপ্রেস ৩১ মে ০৬.১০ ঘণ্টায় নিউজলপাইগুড়ি থেকে রওয়ানা দিয়ে ১১.৪০ ঘণ্টায় গুয়াহাটি পৌঁছবে। ফেরত যাত্রার সময় ২২২২৮ নম্বর গুয়াহাটি-নিউজলপাইগুড়ি বন্দেভারত এক্সপ্রেস ৩১ মে ১৬.৩০ ঘণ্টায় গুয়াহাটি থেকে রওয়ানা দিয়ে ২২.০০ ঘণ্টায় নিউজলপাইগুড়ি পৌঁছবে। উভয় পথে যাত্রা করার সময় ট্রেনটি কামাখ্যা, নিউবঙাইগাঁও, কোকরাঝাড়, নিউআলিপুরদুয়ার ও নিউকোচবিহার স্টেশনে স্টপেজ দেবে। একমুখী যাত্রার সময় বন্দেভারত এক্সপ্রেস ০৫ ঘণ্টা ৩০ মিনিটে ৪১১ কিমি দূরত্ব অতিক্রম করবে।

বন্দে ভারতে একটি এগজিকিউটিভ ক্লাস, পাঁচটি চেয়ার কার ও দুটি ড্রাইভার ট্রেলার কোচ সহ ৫৩০টি আসন-ক্ষমতার ০৮টি কামরা থাকবে।
এছাড়া আজ প্রধানমন্ত্রী মোদী ৯১.০৩ কিমি দীর্ঘ নিউবঙাইগাঁও-দুধনৈ-মেন্দিপাথার নতুন বৈদ্যুতিকীকরণ সেকশনও উৎসর্গ করেছেন। এই সেকশন বৈদ্যুতিকীকরণ হওয়ার ফলে দেশের যে কোনও প্রান্ত থেকে পণ্যবাহী ও যাত্রীবাহী ট্রেন এখন থেকে ইলেকট্রিক ট্র্যাকশনের সাথে মেঘালয়ে প্রবেশ করতে পারবে। গুয়াহাটি-চাপরমুখ ৯১ কিমি নতুন বৈদ্যুতিকীকরণ সেকশনও এদিন উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী। রাজধানী রুটের এই সেকশনের বৈদ্যুতিকীকরণ দূষণমুক্ত পরিবহণ, ট্রেনের উচ্চ গতি প্রদান, ট্রেনের চলাচলের সময় হ্রাস এবং ট্রেন পরিচালনার ব্যয় হ্রাস করবে।

প্রধানমন্ত্রী লামডিঙে নবনির্মিত একটি নতুন ডেমু / মেমু শেডেরও উদ্বোধন করেছেন। নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মণিপুর ও অসমের অংশের মতো পাহাড়ি উত্তর-পূর্বাঞ্চলীয় ভারতীয় রাজ্যগুলিতে প্রবেশপথ হলো লামডিং। এই নতুন সুবিধা অঞ্চলে চলাচলকারী ডেমু রেকের রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সহায়ক হবে, যার ফলে পরিচালনামূলক সুবিধা ও যাত্রী সুবিধার উন্নতি ঘটবে।
বন্দেভারত এক্সপ্রেসের শুভ সূচনা উপলক্ষ্যে গুয়াহাটি রেলস্টেশনে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য পেশ করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। অন্যান্য বহুজনের সঙ্গে ছিলেন অসমের রাজ্যপাল গুলাবচাঁদ কাটারিয়া, কেন্দ্রীয় মন্ত্রী অসমের সাংসদ সর্বানন্দ সনোয়াল, কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী পশ্চিমবঙ্গের সাংসদ নিশীথ প্রামাণিক, অসমের পরিবহণ মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, অসমের তিন সাংসদ কুইন ওঝা, পবিত্র মার্গেরিটা, কামাখ্যাপ্রসাদ তাসা, রাজ্যের মন্ত্রী ও বিধায়ক, বিজেপির প্রদেশ স্তরের নেতৃবর্গ সহ আরও বহু বিশিষ্ট ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *